Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

জাতীয় বৃক্ষমেলায় বৃক্ষপ্রেমীদের ভিড়

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০১৮, ০১:৫৮ PM
আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ০১:৫৮ PM

bdmorning Image Preview


শেকৃবি প্রতিনিধিঃ

‘‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে রাজধানীর আগারগাও বাণিজ্য মেলার মাঠে চলছে জাতীয় বৃক্ষমেলা-২০১৮। গত ১৮ জুলাই থেকে শুরু হওয়া মাসব্যাপী এ মেলা চলছে প্রতিদিন সকাল ৯টা হেকে রাত্রী ৮টা পর্যন্ত।

কংক্রিট, ধুলাবালি আর যানজটময় ঢাকায়; সবুজের উপস্থিতি বিরল। তাই একটু সুযোগ পেয়েই প্রতিদিন মেলায় ছুটে আসছে হাজারও বৃক্ষপ্রেমী। নিজের পছন্দের গাছ কেনার পাশাপাশি উপভোগ করছেন এ সবুজ পরিবেশ। মেলায় মিলছে ফলজ, বনজ, ঔষুধী আর শোভাবর্ধন কারীর হাজার প্রজাতির গাছ, যেখান থেকে ক্রেতারা সহজের বেছে নিচ্ছে তাদের পছন্দের গাছটি।

পরিবার নিয়ে মিরপুর ডিওএইচএস থেকে মেলায় এসেছেন অবসরপ্রাপ্ত কর্ণেল সিদ্দিকি, ছাদ বাগান তার বড়ই পছন্দের কাজ, হিমসাগর,হাড়িভাংগা,লেংড়াসহ বিভিন্ন জাতের আমগাছ কিনতে।

তিনি বলেন, আগে তো আমাদের চারপাশটা কর্মচারীরা সাজিয়ে রাখতো এখন কাজটা নিজে শুরু করেছি, এই বয়সে সবুজের মাঝে সময় কাটাতে ভালই লাগে তবে গাছের দাম মনে হয় একটু বেশি।

প্রথম বার মেলায় এসেছেন আনোয়ারা বেগম; কিনবেন আম, আতা, লেবু আর জাম্বুরার গাছ। মালিবাগের তার বাড়ির ছাদে গাছ গুলো লাগাবেন তিনি। নিজের হাতে লাগানো গাছ থেকে ফরমালি মুক্ত ফল পাওয়ার মজাই আলাদা বলে জানান তিনি।

তাছাড়া মেলা ঘুরে দেখা গেছে, শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সী দর্শনার্থীরা স্টল ঘুরে ঘুরে গাছ দেখছে। বেশিভাগ মানুষের পছন্দের তালিকায় রয়েছে আম, পেয়ারা, লেবু, পেঁপেসহ বিভিন্ন ধরনের ফুল ও শোভাবর্ধনকারী গাছ।

দেশের বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় শতাধিক নার্সারি মেলায় অংশ নিয়েছে, যার মধ্যে রয়েছে ৭টি সরকারি প্রতিষ্ঠান। মেলায় দায়িত্বে থাকা মোঃ জয়নাল আবেদিন জানান, এ পর্যন্ত আমরা ১০ লক্ষ ১৫ হাজার ৪৯৮টি গাছের চারা বিক্রি হয়েছে, যার বাজার মূল্য ৪ কোটি ৮৮লক্ষ ৭৪হাজার ৯৭০টাকা। এভাবে বিক্রি হতে থাকলে রেকর্ড পরিমাণ গাছের চারা বিক্রি হবে এবারের বৃক্ষ মেলায়।

Bootstrap Image Preview