Bootstrap Image Preview
ঢাকা, ২১ বুধবার, নভেম্বার ২০১৮ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বিজ্ঞাপন তৈরিতে মানুষের স্থান দখল করছে রোবট!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৬ জুলাই ২০১৮, ০২:৫৪ PM
আপডেট: ০৬ জুলাই ২০১৮, ০২:৫৪ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

চীনের বহুজাতিক প্রতিষ্ঠান আলিবাবা নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা রোবট তৈরি করেছে যা বিজ্ঞাপনের আইডিয়া তৈরির কাজটি আরও সহজ করে দিবে। এমনকি ভবিষ্যতে বিজ্ঞাপন তৈরির জন্য মানুষের প্রয়োজনও ফুরিয়ে যেতে পারে এই প্রোগ্রাম ব্যাপকভাবে ব্যবহার করা হলে।

তবে, মার্কিন গণমাধ্যম জানিয়েছে, এই রোবটের কারণে সৃষ্টিশীল কাজে মানুষের ব্যবহার ফুরিয়ে যাবে না বলে আশ্বস্ত করেছে আলিবাবা। রোবটটি বিজ্ঞাপনের জন্য এক সেকেন্ডে ২০ হাজার লাইন লিখতে পারে।

চীনা ভাষার প্রোগ্রামটি একটি মাত্র ক্লিকেই নতুন পণ্যের বিজ্ঞাপন, নির্দেশনামূলক লেখা, কাব্য অথবা হৃদয় উষ্ণ করা আবেগি লেখা লিখতে পারে।

অনেকেই ধারণা করছেন, ভবিষ্যতে পুরো গল্পই লিখতে পারবে রোবট। কিন্তু তার আগ পর্যন্ত, যন্ত্রের তৈরি শব্দমালা থেকে সেরা লাইনগুলো পছন্দ করে কাজ চালাবে মানুষ।

আলিবাবার টিমল, টাওবাও, মেই ডটকম, এবং ১৬৮৮ ডটকম এই ই-কমার্স সাইটগুলোতে বিজ্ঞাপনদাতারা এই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রামটি ব্যবহার করতে পারবেন। তাদের পণ্যের লিঙ্ক এসব সাইটে দিয়ে 'প্রডিউস স্মার্ট কপি'-এই বাটনে চাপ দিলেই বিভিন্ন বিজ্ঞাপনের আইডিয়া দেখাবে প্রোগ্রামটি।

কম্পিউটার বা যন্ত্র কতটা মানুষের মতো ব্যবহার করতে পারে তার পরীক্ষা 'টুরিং টেস্ট' পাস করেছে আলিবাবার রোবটটি। তা সত্ত্বেও, প্রতিষ্ঠানটি জোর দিয়ে বলছে, কম্পিউটার প্রোগ্রাম কখনো মানুষের জায়গা নিবে না।

এক বিবৃতিতে আলিবাবার বিজ্ঞাপন বিভাগের একজন কর্মকর্তা বলেন, 'কপিরাইটার রোবট যা লিখছে মানুষের তৈরি কন্টেন্ট (বিভিন্ন ধরনের লেখা) ব্যবহার করে দেয়া প্রশিক্ষণের ফলেই লিখছে। মানুষের সৃষ্টিশীলতাই যন্ত্রের ভিত্তি। রোবটের লেখা বিজ্ঞাপন মানুষকে আরও বেশি সত্যিকারের সৃষ্টিশীল কাজে শ্রম দেয়ার সুযোগ দিবে।'

বিজ্ঞাপন লেখা থেকে আলিবাবার বিপুল অঙ্কের মুনাফা লাভ করবে বলে ধারণা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, আগামী বছর চীনের মোবাইলের বিজ্ঞাপনে খরচ হওয়া টাকার ৪০ শতাংশ নিয়ে যাবে প্রতিষ্ঠানটি। এই মুনাফার মূল্যমান প্রায় ২০০ কোটি ডলার।

Bootstrap Image Preview