Bootstrap Image Preview
ঢাকা, ২১ বুধবার, নভেম্বার ২০১৮ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ফেসবুক নিউজফিডে আসছে বিশাল পরিবর্তন

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ০৬:০৩ PM
আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৬:০৩ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

নিউজ ফিডে বিশাল পরিবর্তন আনতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর ফলে এখন থেকে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, ব্র্যান্ড এবং মিডিয়ার খবরের চেয়ে নিজের বন্ধু-বান্ধব এবং পরিবারের লোকজনের আপডেট বেশি পাবেন ব্যবহারকারীরা।

বৃহস্পতিবার বিকালে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ এক ফেসবুক পোস্টে তার এ নতুন পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, আপনি যাতে যথাযথ কনটেন্ট খুঁজে পেয়ে অনেক বেশি অর্থবহ সামাজিক যোগাযোগ বজায় রাখতে পারেন, সে লক্ষ্যে রিসার্চের উপর ভিত্তি করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো জানান, এই সিদ্ধান্তের ফলে ফেসবুক যে ধারনার উপর ভিত্তি করে তৈরি হয়েছে তা নড়বড়ে হয়ে যাবে। কিন্তু কিছু করার নেই। তিনি ব্যবহারকারীরা যাতে যতটুকু সময়ই ফেসবুকে কাটান সেটি যেন অনেক ভালোভাবে কাটান সে প্রত্যাশা করেন।

জাকারবার্গ জানান, ফেসবুক যেন মানুষ শুধুই মজা করার জন্য ব্যবহার না করেন, মানুষের সত্যিকারের ভালো যাতে ফেসবুকের মাধ্যমে হয় সেটিও খেয়াল রাখতে হবে। তবে ফেসবুকের এ নতুন নিউজ ফিড পুরোপুরিভাবে  কার্যকর হতে আরো কয়েক মাস লেগে যাবে।

নতুন এই পদ্ধতির ফলে অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান, ব্র্যান্ড ও মিডিয়া যারা এতদিন ফেসবুকের ট্রাফিকের উপর নির্ভর করে থাকত তারা ক্ষতির সম্মুখীন হবে।

সম্প্রতি ফেসবুকের গবেষণায় দেখা গেছে, মানুষ ফেসবুকে সময় কাটাতে এসে অহেতুক বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন, বিভিন্ন খবরের ভারে আক্রান্ত হয়ে পড়েন। তাছাড়া ভিডিও বা অন্যান্য কনটেন্ট যতই শিক্ষামূলক বা বিনোদন ভরপুর হোক না কেন, সেটা ব্যবহারকারীদের আরও একাকী করে তোলে। তাই ফেসবুক এমন একটি নিউজ ফিড আনার চেষ্টা করছে যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের বন্ধু, পরিজন ও বিভিন্ন গ্রুপে মানুষের সাথে আরো বেশি ব্যক্তিগত যোগাযোগ রক্ষা করতে পারে।

Bootstrap Image Preview