Bootstrap Image Preview
ঢাকা, ১১ মঙ্গলবার, ডিসেম্বার ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

নিউজ ফিডে পরিবর্তন আনছে ফেসবুক

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারী ২০১৮, ০৪:২৩ PM
আপডেট: ১২ জানুয়ারী ২০১৮, ০৪:২৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

আগামী সপ্তাহ থেকেই ফেসবুক নিউজ ফিডে আসছে পরিবর্তন। টেক জায়ন্টা প্রতিষ্ঠানটির দাবি এ পরিবর্তনের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে পারস্পরিক মিথষ্ক্রিয়া ও সম্পর্ক বাড়বে। পাশাপাশি ব্যবহারকারীদের ফিডে কমে যাবে বিভিন্ন বাণিজ্যিক বিজ্ঞাপন, পণ্য ও সংবাদমাধ্যমের পোস্ট।

নতুন যে ফিচারটি ফেসবুকের নিউজ ফিডে চালু হতে যাচ্ছে তার মাধ্যমে বন্ধু ও আত্মীয়স্বজনদের সঙ্গে আরো বেশি সংযুক্ত থাকতে পারবেন ব্যবহারকারীরা। কারণ এটির মাধ্যমে বন্ধুবান্ধবদের আপডেটগুলো আলাদা একটি বক্সে দেখা যাবে। আর এই ফিচারটির নাম দেওয়া হয়েছে, ‘হোয়াট ফ্রেন্ডস আর টকিং অ্যাবাউট’।

আপনি সর্বশেষ লগইন করার পর থেকে আপনার বন্ধুদের যেসব আপডেট রয়েছে অর্থাৎ যেসব আপডেট আপনার চোখে পড়েনি সেগুলো পর্যায়ক্রমে এই বক্সে দেখানো হবে। টুইটারের ‘হোয়াইল ইউ আর অ্যাওয়ে’ ফিচারের আদলে সাজানো হবে ফেসবুকের নতুন এই ফিচারটি।

অ্যানড্রয়েড অ্যাপ ব্যবহারকারীদের কেউ কেউ বর্তমানে এই সুবিধা পাচ্ছেন। তবে এ ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে এখনো নিশ্চিত করে কিছু জানানো হয়নি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

ব্যবহারকারীরা যেন আরো বেশি করে নিজেদের মধ্যে যোগাযোগ করেন বা নিজেদের পোস্ট ও ছবিগুলোতে কমেন্ট করেন সেটাকে উৎসাহিত করতেই নতুন এই ফিচার আনা হচ্ছে।

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের পর ভুয়া খবর প্রচারের জন্য ফেসবুক, গুগল ও টুইটারের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। ফেসবুক এই সমস্যা মোকাবিলায় বেশ কিছু পরিবর্তন এনেছে।

ম্যাশেবলের প্রতিবেদনে বলা হয়েছে, এই ফিচার এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। কবে নাগাদ এই ফিচারটি চালু করা হবে সে ব্যাপারেও কোনো আভাস পাওয়া যায়নি। ফেসবুক অনেক ফিচার পরীক্ষা করার পর অনেক সময় সেটি চালু করে না। এই ফিচারটির ক্ষেত্রে কী ঘটবে সেটি এখনই বলা যাচ্ছে না।

Bootstrap Image Preview