Bootstrap Image Preview
ঢাকা, ২১ শুক্রবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

'শিশুদের আইফোন আসক্তি কমাতে ব্যবস্থা নিন'

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারী ২০১৮, ০১:২৫ PM আপডেট: ০৯ জানুয়ারী ২০১৮, ০১:২৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও বিপ্লব চলে এসেছে। এর ভালো দিক যেমন আছে, তেমন এর খারাপ দিকেরও কোনো কমতি নেই। স্কুল কলেজে হাটে মাঠে ঘাটে যেখানেই চোখ রাখুন দেখতে পাবেন মানুষের চোখ আটকে আছে মুঠোফোনের ছোট পর্দায়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের শিশু কিশোরদের মধ্যে আশঙ্কাজনক হারে আইফোন আসক্তি বেড়ে যাচ্ছে। শিশুরা বাবা-মায়ের ফোন নিয়ে এত বেশি সময় কাটাচ্ছে যে অনেক অভিভাবকই এতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

তাই আইফোন-আসক্তি থেকে শিশুদের ঠেকাতে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে আহ্বান জানানো হয়েছে। এমন দুটি বিনিয়োগ কোম্পানি এই আহ্বান জানিয়েছে যারা অ্যাপলের দুই বিলিয়ন ডলারের শেয়ারের মালিক। খবর বিবিসির।

জানা পার্টনার্স এবং ক্যালিফোর্নিয়া টিচার্স পেনশন ফান্ড নামে এ দুটি প্রতিষ্ঠানের সই করা চিঠিতে অ্যাপলকে এক ডিজিটাল লক চালু করার আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়, শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার যে প্রভাব ফেলছে – তা অ্যাপলকে বিবেচনা করতে হবে।

তারা উদ্বেগ প্রকাশ করেন যে অ্যাপল যদি এই ক্রমবর্ধমান উদ্বেগের ব্যাপারে কিছু না করে তাহলে তাদের সুনাম এবং স্টক মার্কেটে তাদের মূল্য ক্ষতিগ্রস্ত হতে পারে।

সম্প্রতি রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্ধেক টিনএজার মনে করে যে তাদের মোবাইল ফোনের প্রতি আসক্তি তৈরি হয়ে গেছে। তারা তাড়না বোধ করে যে তাদের কোন মেসেজ এলে সঙ্গে সঙ্গেই তার জবাব দিতে হবে।

যে শিক্ষাবিদরা বাচ্চাদের প্রযুক্তি ব্যবহার নিয়ে গবেষণা করছেন – তারা একে স্বাগত জানিয়েছেন। লন্ডন স্কুল অব ইকোনমিক্স-এর সামাজিক মনোবিজ্ঞানের অধ্যাপক সোনিয়া লিভিংস্টোন বলেন, এই আহ্বান শুনে তিনি খুশি হয়েছেন।

Bootstrap Image Preview