Bootstrap Image Preview
ঢাকা, ১৭ বুধবার, অক্টোবার ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

চালকবিহীন রোবট-ট্যাক্সি রাস্তায় নামাতে যাচ্ছে নিশান

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৭, ১২:০৩ PM
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭, ১২:০৩ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

চার বছর আগে নিশানের প্রধান নির্বাহী কার্লোস গসেন ২০২০ সালের মধ্যে চালকবিহীন স্বয়ংক্রিয় ট্যাক্সি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছিল।

২০২০ আসতে এখনো দু’বছর বাকি। এরই মধ্যে ২০১৮ সালের শুরুতে পরীক্ষামূলকভাবে রাস্তায় স্বয়ংক্রিয় রোবট-ট্যাক্সি নামানোর ঘোষণা দিল জাপানের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটি।

নিশানের রোবট-ট্যাক্সি সার্ভিসের নাম রাখা হয়েছে ‘ইজি রাইড’। এগুলো প্রথমে জাপানের ইওকোহামা অঞ্চলের রাস্তায় পরীক্ষা করা হবে। প্রকল্পটিতে নিশানের সঙ্গে ডিইএনএ নামের একটি স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান কাজ করছে।

নিশানের বৈদ্যুতিক গাড়ি ‘নিসান-লিফ’র সঙ্গে মানুষের নিয়ন্ত্রণ ছাড়াই গাড়ি চালানোর প্রযুক্তি যোগ করে বানানো হচ্ছে ইজি রাইডের ট্যাক্সিগুলো।

যাত্রীরা অ্যাপ ব্যবহার করে ইজি রাইডের ট্যাক্সি দোরগোড়ায় ডাকতে পারবেন। নিশান জানিয়েছে, তাদের অ্যাপ-এ যাত্রীরা শুধু নিজের গন্তব্যই ঠিক করার চাইতেও বেশি কিছু করতে পারবেন।

গন্তব্য জানিয়ে দিলে অ্যাপটি আশপাশের বিভিন্ন রেস্তোরাঁ ও অন্যান্য প্রতিষ্ঠানের খবর জানাবে যাত্রীকে। একই সঙ্গে সেটি ঘুর পথে হলেও ভাল রাস্তা দিয়ে যাবে নাকি শর্টকাট রাস্তা ব্যবহার করবে তাও জিজ্ঞেস করবে যাত্রীকে।

গুগলের ওয়েইমো সম্প্রতি স্বয়ংক্রিয় ট্যাক্সি পরীক্ষামূলকভাবে চালানো শুরু করেছে আমেরিকার অ্যারিজোনায়। জেনারেল মোটর্সের ক্রুজ অটোমেশনও শিগগিরই তাদের স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষা করা শুরু করবে বলে জানিয়েছে।

Bootstrap Image Preview