Bootstrap Image Preview
ঢাকা, ২৫ মঙ্গলবার, সেপ্টেম্বার ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

তামিম-সাকিবের জুটিতে রেকর্ড বুক ওলট-পালট

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৮, ১০:১৩ AM আপডেট: ২৩ জুলাই ২০১৮, ১০:১৩ AM

bdmorning Image Preview


শোভন সাহা।।

ওয়ানডে ফরম্যাটে প্রতিপক্ষ ওয়েষ্ট ইন্ডিজকে ৪৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। রবিবার রাতে বাংলাদেশকে জয়ের ভীততা গড়ে দিয়েছিলেন সাকিব ও তামিমের ২০৭ রানের জুটি। যা বাংলাদেশকে বড় রানের টার্গেট এনে দেয়। এই জুটি একই সাথে কয়েকটি নতুন রেকর্ড তৈরি করেছে।

বাংলাদেশের ব্যাটিং ইনিংসের দ্বিতীয় ওভারে ০ রানে বিদায় নিয়েছিলেন এনামুল হক বিজয়। তার জায়গায় ব্যাট করতে আসা সাকিব ও অন্য ওপেনার তামিম প্রথমেই সে বিপর্যয় সামাল দেন। যদিও তাদের শুরুটা ছিল ধীর গতির। প্রথম ৮ ওভারে রান ছিল মাত্র ১৫। ৮১ বলে অর্ধশত রানের জুুট গড়ে তোলেন তারা। যেখানে তামিম ২৬ আর সাকিবের ব্যাট থেকে আসে ১৮ রান।

এরপর ১৪৫ বল থেকে তারা শতরানের জুটি গড়ে তোলেন। সেটিতে ১৫০ রানে পৌঁচ্ছাতে তারা দুজনে বল খরচ করেন ১৯৭ টি।এর মাঝ পথে তামিমের নিজের অর্ধশতক তুলে নেন ৮৭ বল থেকে। সাকিবের অর্ধশতক আসে ৬৮ বল থেকে। দেড়শো রানের জুটিকে ২০০ রানে পৌচ্ছাতে তারা বল খরচ করেন ২৪৮ টি।

দ্বিশতক রানের জুটিতে তামিম ব্যাট করছিলেন ৯৩ রান আর সাকিব ৯৫ রানে ব্যাট করছিলেন। তবে সাকিব ৯৭ রানে ফিরে গেলে দ্বিতীয় উইকেটে  বাংলাদেশের সর্বোচ্চ ২০৭ রানের জুটির অবসান ঘটে।এর আগে ২০১০ সালে শ্রীলঙ্কার ডাম্বুলায় পাকিস্তানের বিপক্ষে ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দীকি ১৬০ রান করেছিলেন। তবে তামিম ও সাকিবের ২০৭ রানের পার্টনারশীপটি ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় দ্বিশতক রানের জুটি । এর আগে তামিম ও সাকিবের জুটিতে সর্বোচ্চ রান ছিল ১৪৪।

বাংলাদেশের প্রথমটি দুইশো রানের জুটি এসেছিলে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে। সেবার সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ ২২৪ রানের জুটি গড়েছিলেন।এটি ওয়ানডেতে বাংলাদেশেরে সর্বোচ্চ রানের জুটি। নিউজিল্যান্ডকে ওই ম্যাচে হারিয়ে বাংলাদেশ খেলেছিল চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। ব্রাভো ও রামদিন করেছিলেন ২৫৮ রান, মাহেলা জয়াবর্ধনে ও উপুল থারাঙ্গা করেছিলেন ২১৩ রান। সাকিব ও তামিমের জুটি জায়গা পেয়েছে তৃতীয় স্থানে।

তিনে নেমে তামিমের সঙ্গে জুটি বেঁধে কিছুটা আক্ষেপ নিয়ে প্যাভিলনে ফিরেছেন সাকিব। বিশুর বলে ৯৭ রানে ক্যাচ দিয়ে আউট হন তিনি। তবে তামিমেএদিন ঠিকই ওয়ানডে ক্যারিয়ারে নিজের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন। ১৬০ বল থেকে অপরাজিত থাকেন ১৩০ রানে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

Bootstrap Image Preview