Bootstrap Image Preview
ঢাকা, ১৯ শুক্রবার, অক্টোবার ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ক্রিকেটে টস প্রথার বিলুপ্তি চায় আইসিসি!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০১৮, ০১:২৮ PM
আপডেট: ১৭ মে ২০১৮, ০১:২৯ PM

bdmorning Image Preview


শোভন সাহা।।

ক্রিকেট শুরুর পর থেকেই এটিকে আকর্ষনীয় করে তুলতে অগণিত সংস্করণ করা হয়েছে। টেস্ট ফরম্যাট দিয়ে ক্রিকেটের যাত্রা শুরু হলেও এখন ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট যুক্ত হয়েছে। কিন্তু সময়ের বিবর্তনে টি-টোয়েন্টি ক্রিকেটের আধিপত্তে টেস্ট ক্রিকেট তার আভিজাত্য হারাতে বসেছে।সেই আভিজাত্য ফিরিয়ে আনতে কোমড় বেঁধে মাঠে নেমেছে আইসিসি। তারই ধারাবহিকতায় এবার টেস্ট ক্রিকেট থেকে টস করার রীতি তুলে নিতে চলেছে ক্রিকেটর সর্বোচ্চ নিয়ন্ত্রক সংখ্যা ইন্টারনেশনাল ক্রিকেট কাউন্সিল।

১৮৭৭ সালে মেলবোর্নে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যকার ইতিহাসের প্রথম টেস্ট থেকেই টস প্রথা চলে আসছে। নিয়ম অনুযায়ী, স্বাগতিক দল টস করে। এরপর যে দল জিতে, সেই দল নিজের পছন্দমতো ব্যাটিং বা বোলিং বেছে নেয়।

টেস্ট ম্যাচে অনেক সময় টস দিয়েই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। আবার স্বাগতিক দেশ তাদের কন্ডিশন ও দলের শক্তিমত্তার উপর নির্ভর করে পিচ তৈরি করে। এতে করে ম্যাচের ফলাফল অনেক সময়ই  স্বাগতিক দেশের পক্ষে যায়। কিন্তু এবার সফরকারী দলকে সুবিধা দিতে টস প্রথার বিলুপ্তি করতে চায় আইসিসি। আর ম্যাচে কোন দলে আগে ব্যাট করবে বা বোলিং তা সে সিদ্ধান্ত নেবে সফরকারী দল।

যদিও টস বিলুপ্তির প্রস্তাব এখনো আনুষ্ঠানিক পর্যায়ে রয়েছে। এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে আগামী ২৮-২৯ মে আইসিসির সভায়। এ সভায়  কমিটির প্রধানরা একমত হলে ২০১৯ সালের টেস্ট টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচের আগে টস প্রথার বিলুপ্তি প্রক্রিয়া চালু হবে।
Bootstrap Image Preview