Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ৩০ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

দুটি বিষয়ের ভিত্তিতে কমেছে কেন্দ্রীয় চুক্তিভুক্ত ক্রিকেটারদের তালিকা

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০১৮, ০১:১৪ PM
আপডেট: ২০ এপ্রিল ২০১৮, ০১:১৪ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে ১০ জয় ক্রিকেটারকে বেছে নেওয়ায় সিদ্ধান্ত সমালোচিত হচ্ছে। যদিও কেন্দ্রীয় চুক্তিতে ‘রুকি’ শেণিতে যোগ দেবেন আরো তিন তরুণ ক্রিকেটার। তা সত্বেও এনিয়ে অনেক ক্রিকেটারই অসন্তুষ্ট হতে পারেন। তবে কেন বিবিসি কেন্দ্রীয় চুক্তির তালিকা এক ধাক্কায় ১৬ জন থেকে  ১০ জনে নামিয়ে আনেন তার একটি ব্যাখা দিয়েছেন ক্রিকেট পরিচালনা-প্রধান আকরাম খান।

বৃহস্পতিবার এনিয়ে সাংবাদিক প্রশ্নের উত্তরে আকরাম বলেন, ‘দুটি বিষয়ের ওপর ভিত্তি করে সিদ্ধান্তটি নিয়েছি। প্রথমত দেখেছি, তিন সংস্করণের ক্রিকেটেই কাদের পাওয়া যাচ্ছে। বর্তমান খেলোয়াড়দের মধ্যে ৮০ ভাগের ওপরে এ রকম খেলোয়াড় আছে। তাদের চুক্তিতে বিবেচনা করা হয়েছে। এ ছাড়া আমরা দেখেছি, কারা পারফরমার। আমরা চাই, চুক্তিতে থাকার জন্য খেলোয়াড়দের মধ্যে পারফরম্যান্সের প্রতিদ্বন্দ্বিতা হোক। যারা ভালো পারফর্ম করবে না, তারা চুক্তির বাইরে থাকবে।’

কেন্দ্রীয় চুক্তিতে ‘রুকি’ শেণির অন্তর্ভুক্ত হওয়ার পেছনের কারটা ছিল তরুণ ক্রিকেটারদের জাতীয় দলে এলের ‘ডি’ শ্রেণির বেতন দেওয়া হত। সেটি থেকে বের হয়ে আসতেই বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী এখন ‘রুকি’ শ্রেণি যোগ করা হয়েছে। ‘রুকি’ শ্রেণিতে লিটস দাসের সঙ্গে থাকতে পারেন আরো দুই অথবা তিন ক্রিকেটার। কারা থাকবেন ‘রুকি’ শ্রেণি সেটি বিসিএলের ম্যাচ শেষে রাজশাহী থেকে নির্বাচক হাবিবুল বাশার ঢাকায় ফিরলে নির্ধারণ করা হবে।

এদিকে প্রথম শ্রেণির ক্রিকেটারেদের কেন্দ্রীয় চুক্তিতেও আসতে চলেছে পরিবর্তন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানিয়েছেন, চুক্তিতে থাকা খেলোয়াড় কমিয়ে বাড়ানো হবে ম্যাচ ফি। অর্থের সেই বৃদ্ধিটা বর্তমানের দ্বিগুণও হতে পারে। বর্তমান নিয়মের ফাঁক গলে অনেকে এক মৌসুমে এক-দুটি ম্যাচ খেলেই চুক্তিতে চলে এসে বিসিবির বেতন সুবিধা ভোগ করে। এই অপচেষ্টা ঠেকাতে হচ্ছে নতুন নিয়ম। যাঁরা দুই বছর সময়ের মধ্যে ৬৫-৭০ শতাংশ ম্যাচ খেলবেন না, তাঁদের চুক্তির জন্য বিবেচনা করা হবে না।জাতীয় দলের খেলোয়াড়দের বাইরে বর্তমানে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন ৭৭ জন ক্রিকেটার।

Bootstrap Image Preview