Bootstrap Image Preview
ঢাকা, ২৪ সোমবার, সেপ্টেম্বার ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

চেনা রূপেই ফিরলেন গেইল

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮, ১১:০৪ AM আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, ০৩:৪৮ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

টি২০ ক্রিকেটে তাঁর চেয়ে বড় ব্যাটসম্যান এখনও কেউ আসেননি। এবি ডিভিলিয়ার্স, বিরাট কোহলিরা যতই আলোচনায় থাকুন না কেন, তিনি যেদিন খেলবেন সেদিন বিপক্ষ দলের বোলাররা মাথায় হাত দিয়ে হা-হুতাশ করা ছাড়া বিকল্প পথ খোলা পাবেন না। এদিন হলও তাই। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে প্রথমবার খেলতে নেমে মোহালির দর্শকরা সাক্ষী থাকল ব্যাটিং ঝড়ের।

মাত্র ৩৩ বলে ৬৩ রান করে গেইল শ্যেন ওয়াটসনের বলে আউট হয়ে যখন মাঠ ছাড়লেন তখন ১১.৩ ওভারে পাঞ্জাব ২ উইকেটে ১২৭ রান। গেইলের ব্যাটিং তাণ্ডবে ধোনি কোনদিকে ফিল্ডিং সাজাবেন তা ভেবে পাচ্ছেন না। গেইল আউট হওয়ার পরে পাঞ্জাব ততটা আক্রমণাত্মক খেলতে পারেনি। শেষপর্যন্ত ১৯৭ রান করে ৭ উইকেটে।

এদিন ষষ্ঠ ওভারে চেন্নাইয়ের দীপক চাহারের ওভারে গেইল নেন ২২ রান। মাত্র ২২ বলে অর্ধশতরান পূরণ করেন গেইল।

আইপিএলে মাত্র ১০২ টি ম্যাচ খেলে ১৫১.৭৪ স্ট্রাইক রেটে ৩৬৮৯ রান করেছেন গেইল। ২০১৬-২০১৭ দুটি মরশুম ভালো না খেলায় গেইলকে এবছর দলে নেয়নি আরসিবি। তার উপরে নিলামে তাঁকে কেউ কিনতে চাননি। শেষ অবধি তৃতীয় বারের চেষ্টায় মাত্র ২ কোটি টাকার বেস প্রাইসে তাঁকে কেনে কিংস ইলেভেন পাঞ্জাব। তার উপরে প্রথম দুটো ম্যাচে তাঁকে খেলানো হয়নি।

সাতবছর আরসিবি-তে খেলার পরে এবার ক্রিস গেইল খেলছেন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে। নিলামে তাঁকে কেনেনি ব্যাঙ্গালোর। বিরাট কোহলি পরে যুক্তি দিয়েছেন, আগামী তিন বছরের কথা ভেবে দল সাজিয়েছে আরসিবি। সেখানে ৩৮ বছরের গেইলকে জেনেবুঝেই রাখা হয়নি।

চিন্নাস্বামীর চেনা মাঠে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রান করেছেন গেইল। পুনের বিরুদ্ধে ২০১৩ সালে বিধ্বংসী ১৭৫ রান করে সেই ম্যাচে অপরাজিতও ছিলেন। তা সত্ত্বেও চিন্নাস্বামীতে তাঁকে খেলানো হয়নি।

তবে ঘরের মাঠে খেলতে নেমে প্রথম ম্যাচেই সমস্ত জ্বালা জুড়িয়ে দিলেন গেইল। ইউনিভার্স বস বুঝিয়ে দিলেন, এবারও আইপিএল মাতাতে তিনি তৈরি।

প্রসঙ্গত গেইল টেস্ট ও একদিনের ম্যাচে এখনও দশ হাজার রান পূর্ণ না করলেও টি২০-তে দশ হাজার রান পেরিয়ে গিয়েছেন। ক্যারিয়ারে ২০টি টি২০ শতরান করেছেন গেইল। তার মধ্যে আইপিএলে পাঁচটি শতরানই করেছেন আরসিবির হয়ে। এবার পাঞ্জাবের হয়ে কোন রেকর্ড গড়েন গেইল সেটাই দেখার।

Bootstrap Image Preview