Bootstrap Image Preview
ঢাকা, ২৬ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ১১ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ভিন্ন ধর্মের মেয়েকে জীবন সঙ্গিনী করছেন যেসব ক্রিকেটার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ১১:১৮ AM আপডেট: ২২ মার্চ ২০১৮, ১১:২২ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

যুবরাজ সিং

যুবরাজ সিং ভারতীয় ক্রিকেট দলের সদস্য। তিনি সাবেক ভারতীয় ফাস্ট বোলার এবং পাঞ্জাবী চলচ্চিত্র তারকা যুগরাজ সিংয়ের পুত্র। তিনি ২০০০ (ওডিআই)সালের পর থেকে ভারতীয় ক্রিকেট দলেরর একজন সদস্য এবং তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন ২০০৩ সালে।

যুবরাজ সিং নিজে শিখ ধর্মাবলম্বী। তার স্ত্রী হ্যাজেল কিচ খ্রিষ্টান। বিয়ের পরে স্বামীর ধর্ম গ্রহণ করে হ্যাজেলের নতুন নাম গুরবসন্ত কউর।

দিনেশ কার্তিক

কৃষ্ণ কুমার দিনেশ কার্তিক তামিলনাড়ু প্রদেশের চেন্নাইয়ে জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। ভারত জাতীয় ক্রিকেট দলের অন্যতম ব্যাটসম্যান কার্তিক উইকেট-রক্ষকেরও দায়িত্ব পালন করে থাকেন।

ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংয়েও পারদর্শী তিনি। দলের নিয়মিত সদস্য হিসেবে টেস্ট ম্যাচ, একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন।

দীনেশ কার্তিক হিন্দু ধর্মাবলম্বী। তিনি ২০১৫ সালে বিয়ে করেন খ্রিষ্ট ধর্মাবলম্বী স্কোয়াশ তারকা দীপিকা পাল্লিকলকে। এটি দীনেশের দ্বিতীয় বিবাহ।

অজিত আগরকর

অজিত বালচন্দ্র আগরকর মহারাষ্ট্রের বোম্বে এলাকায় জন্মগ্রহণকারী ভারতের প্রথিতযশা সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত জাতীয় ক্রিকেট দলের হয়ে তিনি প্রায় দুই শতাধিক আন্তর্জাতিক খেলায় অংশ নিয়েছেন।

ঘরোয়া ক্রিকেটে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দিল্লি ডেয়ারডেভিলস এবং কলকাতা নাইট রাইডার্সের প্রতিনিধিত্ব করেন। এছাড়াও, ২০১৩ সালে রঞ্জি ট্রফির শিরোপাধারী মুম্বই দলের অধিনায়কত্ব করেন অজিত আগরকর।

অজিত আগরকর নিজে একজন মারাঠি ব্রাহ্মণ। তিনি বিয়ে করেন মুসলিম মেয়ে ফতিমাকে।

মোহাম্মদ কাইফ

মোহাম্মদ কাইফ হলেন একজন ভারতীয় ক্রিকেটার। তিনি অনুর্দ্ধ-১৯ দলে অসাধারণ নৈপূণ্য প্রদর্শনে পরে জাতীয় দলে জায়গা করে নেন। যেখানে তিনি ২০০০ সালের অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপ ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করেন।

তিনি টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে পরিবর্তনশীল স্ট্রাইকে রেটে আত্মরক্ষামূলক এবং আক্রমণাত্মক উভয় ধরনের খেলা খেলতে পছন্দ করেন। তার সময়ে তিনি ভারতের অন্যতম একজন ফিল্ডার ছিলেন এবং তার অসাধারণভাবে বল থ্রো করার দক্ষতা ছিল।

মোহম্মদ কাইফ ২০১১ সালে বিয়ে করেন সাংবাদিক পূজা যাদবকে। চার বছর ডেটিং করার পরে বিয়ে করেন কাইফ ও পূজা।

জহির খান

জহির খান মহারাষ্ট্রের আহমেদনগর জেলার শ্রীরামপুর শহরে ৭ অক্টোবর, ১৯৭৮ ইং তারিখে জন্মগ্রহণকারী জহির খান ২০০০ সাল থেকে ভারত জাতীয় ক্রিকেট দল বা টিম ইন্ডিয়ার অন্যতম সদস্য।

চলতি বছরের এপ্রিলেই জাহির নিজের এনগেজমেন্টের কথা ঘোষণা করে দিয়েছিলেন টুইটারে। বছরের শেষের দিকে তিনি বিয়ে করছেন মরাঠি ব্রাহ্মণ তথা অভিনেত্রী সাগরিকা ঘাটগেকে।

ওয়াসিম আকরাম

ওয়াসিম আকরাম বা ওয়াসিম আকরাম চৌধুরী একজন পাকিস্তানী ক্রিকেট খেলোয়াড়। তিনি একজন পরিপূর্ণ বামহাতি দ্রুতগতির বোলার এবং বামহাতি ব্যাটসম্যান ছিলেন। তিনি পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক ও টেস্ট ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন।

আকরাম ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারদের একজন। লিস্ট এ ক্রিকেটে ৮৮১টি উইকেট নিয়ে তিন সর্বোচ্চ উইকেট শিকারী বিশ্বরেকর্ডধারী। তাছাড়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০২টি উইকেট নিয়ে শ্রীলঙ্কান ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরনের পর তিনি সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী।

তাঁকে রিভার্স সুইংয়ের উদ্ভাবক হিসেবে গণ্য করা হয়। তিনি পাকিস্তানের ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। এছাড়া তিনি ও ওয়াকার ইউনুস ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলিং জুটি গড়ে তুলেছিলেন। এখন তিনি আইপিএলে, কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন৷

প্রথম স্ত্রী হুমার মৃত্যুর পর ২০১১ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে সানিয়েরার সঙ্গে আলাপ হয় ওয়াসিম আকরামের। তারপর ২০১৩ সালে আকরাম-সানিয়েরার বিয়ে সম্পন্ন হয় লাহোরে।

ইমরান তাহির

মোহাম্মাদ ইমরান তাহির হলেন একজন পাকিস্তানী বংশোদ্ভুত দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। তিনি একজন ডানহাতি লেগ ব্রেক বোলার এবং ডানহাতি ব্যাটসম্যান। তাহির বর্তমানে দক্ষিণ আফ্রিকার ক্লাব হাইভোল্ড লায়স্বের হয়ে খেলেছেন এবং ২০১১ সাল থেকে ইংরেজ কাউন্টি ক্রিকেট দল হ্যাম্পশায়ারের হয়ে খেলছেন।

সেই সাথে তার পাকিস্তানে ক্যারিয়ার জীবনে প্রথম শ্রেণীর ক্রিকেটে ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব এর বিরুদ্ধে সংক্ষিপ্ত স্পেল করেছিলেন। এবং জেলা ক্রিকেট চ্যাম্পিয়নশিপ এর মিডলসেক্স ও স্ট্যাফোর্ডশ্যায়ারের হয়ে অনবদ্য ক্রিকেট উপহার দিয়েছেন।

তাহির সুদূর দক্ষিণ আফ্রিকায় বিয়ে করেন ভারতীয় বংশোদ্ভূত সুমেইয়া দিলদারকে। যুব পর্যায়ে পাকিস্তানের হয়ে দক্ষিণ আফ্রিকায় খেলতে গিয়ে প্রেমে পড়ে যান হিন্দু ধর্মাবলম্বী সুমেইয়ার। তারপর স্ত্রীর সঙ্গে থাকবেন বলে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের হয়ে অংশ নেন তাহির।

মুহাম্মদ আজাহার উদ্দিন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মুহাম্মদ আজাহার উদ্দিন ১৯৯৪ সালে প্রেমে পড়েন বলিউড অভিনেত্রী সঙ্গীতা বিজলানির। সঙ্গীতাকে বিয়ে করার জন্য আজাহার প্রথম স্ত্রী নওরিনকে ডিভোর্স দেন। ২০১০ সালে সঙ্গীতা-আজাহার উদ্দিনের বিচ্ছেদ হয়ে যায়।

শন টেট: ২০০৯ সালে রাজস্থান রয়্যালস-এর হয়ে আইপিএল খেলতে ভারতে এসেছিলেন শন টেট। সেখানেই তার সঙ্গে আলাপ হয় মাসুমের। চার বছর প্রেমপর্ব চলার পর ২০১৩ সালেই বিয়ে করেন ভারতীয় বান্ধবীকে। স্ত্রী ভারতীয়, সেই সুবাদেই ভারতীয় নাগরিকত্ব পেয়ে গিয়েছেন অজি স্পিডস্টার।

Bootstrap Image Preview