Bootstrap Image Preview
ঢাকা, ১৭ বুধবার, অক্টোবার ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

লেভার ‘ট্রফি’ নিজের করে নিলেন ফেডেরার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৮, ০১:১৭ PM
আপডেট: ১৯ মার্চ ২০১৮, ০১:১৭ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

এক বছর আগেও তাঁকে সামনে পেলে একটা প্রশ্ন ঠিক উঠতই। আপনি কবে অবসর নেবেন? যার উত্তরে রজার ফেডেরার সাধারণত বলে থাকতেন, ‘‘যখন আর খেলাটাকে উপভোগ করব না।’’

২০১৮ সালের শুরুতে এসে দেখা যাচ্ছে, ফেডেরার শুধু টেনিসটা উপভোগই করছেন না, নিজের সোনালি অতীতকে যেন আবার ফিরিয়ে এনেছেন। চলতি বছর শুরু হয়েছিল অস্ট্রেলিয়ান ওপেনের জয় দিয়ে। আর মার্চ মাসে এসে নতুন এক কীর্তি গড়ে ফেললেন এই টেনিস কিংবদন্তি।

কী সেই কীর্তি? নিজের টেনিস জীবনের সব চেয়ে ভাল শুরুটা এ বারই করলেন ফে়ডেরার। এর আগে, সেই ২০০৬ সালে বছরের শুরুতে টানা ষোলোটা ম্যাচ জিতেছিলেন ফেডেরার। এ বার নিজেকেই ছাপিয়ে গেলেন তিনি। ইন্ডিয়ান ওয়েলসের সেমিফাইনালে বোর্না করিচ-কে হারিয়ে এ বছরের ১৭তম ম্যাচটা জিতে নিলেন ফেডেরার। একই সঙ্গে উঠে গেলেন এই টুর্নামেন্টের অষ্টম ফাইনালে। এ বার ট্রফি জিতলে রেকর্ড ছ’নম্বর ট্রফি ক্যালিফোর্নিয়ার মরুশহর থেকে জিতে নেবেন ফেডেরার।

সেই ট্রফি জেতার আগে সম্ভবত আরও গুরুত্বপূর্ণ একটা ‘ট্রফি’ জিতে নিলেন সুইস কিংবদন্তি। জিতে নিলেন স্বয়ং রড লেভারের হাত থেকে। যে ‘ট্রফি’ আদতে হল, লেভারের উপহার দেওয়া একটি কাঠের র‌্যাকেট। যে র‌্যাকেটের গায়ে খোদাই করা রয়েছে, ‘সর্বকালের সেরা-কে রড লেভার-এর তরফ থেকে।’ ফেডেরারের হাতে র‌্যাকেট তুলে দিয়ে তার ছবি টুইটও করেন লেভার।

যদিও এ বারের ইন্ডিয়ান ওয়েলসের আগের ম্যাচগুলো যত সহজে জিতেছিলেন বিশ্বের এক নম্বর, সেমিফাইনালের লড়াইটা সে রকম হয়নি। উল্টে এক সময় তো মনে হচ্ছিল, অঘটনই না ঘটে যায়। প্রথম সেটে ৫-৭ হেরে যান ফেডেরার। দ্বিতীয় সেটে একটা সময় এমন পরিস্থিতি হয়েছিল যে আর দু’টো পয়েন্ট পেলেই জিতে যেতেন করিচ। কিন্তু সেখান থেকে ঘুরে দাঁড়ান ফেডেরার। পরের দু’টো সেট জিতে নেন ৬-৪, ৬-৪ গেমে। এ বার ফাইনালে তাঁর প্রতিপক্ষ খুয়ান মার্টিন দেল পোত্রো।

ইন্ডিয়ান ওয়েলসে খেলার মাঝেও ফেডেরারের মাথায় ঘুরছে লেভার কাপ। পরের সপ্তাহে শিকাগোয় যাচ্ছেন ফেডেরার। এই টুর্নামেন্টের প্রস্তুতিতে। যদিও তিন দিনের এই টুর্নামেন্ট হবে সেই সেপ্টেম্বরে। কিন্তু ফেডেরার যথেষ্ট উত্তেজিত তাঁর আসন্ন শিকাগো ভ্রমণ নিয়ে। পাশাপাশি শিকাগো যাওয়ার আগে এক জনের কাছ থেকে বিশেষ পরামর্শও পেলেন ফেডেরার।

দিন কয়েক আগে ফেডেরার টুইট করেন, ‘শিকাগোতে গিয়ে কী করব কেউ বলতে পারেন?’ ফেডেরারের প্রশ্নের উত্তর দিয়েছেন জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার বাস্তিয়ান সোয়াইনস্টাইগার। তিনি ফেডেরারকে পাল্টা টুইট করে বলেন, ‘শিকাগো রিভারওয়াকে যেতে পার। আর যদি সময় পাও, তা হলে পিতৃত্ব নিয়ে আমাকে পরামর্শও দিতে পার।’ সোয়াইনস্টাইগার যে এখন থাকেন শিকাগোতেই।

Bootstrap Image Preview