Bootstrap Image Preview
ঢাকা, ২৩ রবিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আইপিএলে বিসিসিআইয়ের চাওয়া ২ হাজার কোটি টাকা, আয় কত?

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৫৬ PM আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৫৬ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

২০০৮ সালে পরীক্ষামূলক ভাবে শুরু হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। কিন্তু, সেই টুর্নামেন্টই এখন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)-র রোজগারের মূল অবলম্বন। বোর্ডের যে আয় এবং লাভ, তার ৯৫ শতাংশই নাকি আসে এই টুর্নামেন্ট থেকে! বোর্ডের একটি সূত্র অন্তত তেমনটাই জানাচ্ছে।

একাদশতম আইপিএল-এ তাই কোমর বেঁধে নামছে বিসিসিআই। অন্য বারের তুলনায় এ বারের আইপিএল থেকে অনেকটাই বেশি আয় করতে চায় তারা। আগামী আর্থিক বছরে আয়-ব্যয়ের যে আনুমানিক হিসাব কষেছে বোর্ড, তাতে দেখা গিয়েছে, আইপিএল খাত থেকেই তারা অন্তত ২ হাজার ১৭ কোটি টাকা ঘরে তুলতে চায়।

প্রিমিয়ার লিগ থেকে বোর্ড যখন প্রায় দু’হাজার কোটি টাকা লাভের চিন্তাভাবনা করছে, তখন অন্য উৎসগুলি থেকে সব মিলিয়ে আয় হবে মোটে ১২৫ কোটি টাকা! এই হিসাব থেকেই স্পষ্ট, বাকি ৩২০ দিনের তুলনায় আইপিএল-এর ৪৫ দিনে মোট ১৬ গুণ বেশি রোজগার করবে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ ওই সংস্থা।

লাভ যদি হয় ২ হাজার কোটি টাকা, তা হলে আইপিএল থেকে আয় কত টাকা হবে? বিসিসিআই-এর ওই সূত্রটি জানাচ্ছে, একাদশ আইপিএল থেকে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা আয় করবে বোর্ড। যার মধ্যে প্রায় বারোশো কোটি টাকা খরচ হবে টুর্নামেন্টেরই বিভিন্ন খাতে। আর বাকিটা আসবে ঘরে।

Bootstrap Image Preview