Bootstrap Image Preview
ঢাকা, ২১ রবিবার, অক্টোবার ২০১৮ | ৬ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

৪ রানের জন্য রক্ষা পেল শচীন-সৌরভের ১৭ বছরের রেকর্ড

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৩৮ PM
আপডেট: ০২ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৪০ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

দক্ষিণ আফ্রিকায় শচীন-সৌরভের গড়া সর্বকালের সেরা যুগলবন্দির রেকর্ড ভাঙতে পারল না কোহলি-রাহানে জুটি। জোহানেসবার্গে (২০০১ সাল) শচীন-সৌরভ যুগলবন্দি করেছিল ১৯৩। ডারবানে কোহলি-রাহানের রানের জুটি থামল ১৮৯ রানে। আর এই কারণেই ৪ রানের জন্য অক্ষত থাকল ১৭ বছরের পুরনো রেকর্ড।

২০০১ সালের ৫ অক্টোবর, জোহানেসবার্গে ওপেনিং জুটিতেই কামাল করেছিলেন সৌরভ এবং শচীন। অধিনায়ক সৌরভের ব্যাট থেকে এসেছিল ১২৭ রানের ইনিংস। আর মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার করেছিলেন ১০১। প্রথম উইকেটে বাঁ হাতি এবং ডান হাতি জুটি করেছিল ১৯৩ রান। পোলক, নেল, ক্যালিস, এনটিনি, ক্লুজনারদের বিরুদ্ধে এটাই ভারতীয় যুগলবন্দির সর্বকালের সেরা রেকর্ড। যদিও ম্যাচ হেরেছিল ভারত।

তবে এবারের ছবিটা ঠিক উল্টো। শচীন-সৌরভের রেকর্ড না ভাঙতে পারলেও দুই ডান হাতির দাপটে ম্যাচ জিতেছে ভারতই। তৃতীয় উইকেটে কোহলি-রাহানের ১৮৯ রানের যুগলবন্দিই ডারবানে ভারতের পক্ষে সহজ জয় এনে দেয়। বিরাট কোহলির শতরান (১১২) এবং অজিঙ্কা রাহানের অর্ধশতরানের (৭৯) দৌলতে ৬ উইকেটে জয় পায় মেন ইন ব্লু।

উল্লেখ্য, এই ম্যাচে শতরান করে সৌরভ গাঙ্গুলির রেকর্ডও ছুঁয়ে ফেললেন বিরাট। অধিনায়ক হিসেবে এতদিন সব থেকে বেশি শতরানের নজির ছিল মহারাজেরই। দলপতি হিসেবে সর্বাধিক ১১ শতরানের সেই রেকর্ডও ছুঁয়ে ফেলেন কিং কোহলি। প্রসঙ্গত, এই তালিকায় বিরাট এখন বিশ্বের তিন নম্বর। বিরাটের আগে বিরাজ করছেন অসি অধিনায়ক রিকি পন্টিং (২২) এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স (১৩)।

Bootstrap Image Preview