Bootstrap Image Preview
ঢাকা, ২১ বুধবার, নভেম্বার ২০১৮ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আইপিএলের একাদশ সংস্করণে থাকছে আরো একটি চমক

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৭, ০৪:২৪ PM
আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭, ০৪:২৪ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে ডিআরএস সিস্টেম অনেক আগেই যুক্ত হয়েছে। তবে এবার বহু প্রতিক্ষিত ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) অন্তর্ভুক্ত হতে চলেছে আইপিএলে। সব কিছু ঠিকঠাক থাকলে আইপিএল-এর একাদশ তম সংস্করণে দেখা যেতে পারে ডিআরএস। ইতিমধ্যেই ডিআরএস-কে আইপিএল-এ অন্তর্ভুক্ত করার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এর আগে আইপিএল-র রাত আটটার ম্যাচ সাতটা থেকে শুরু করার ভাবনায় রয়েছে বোর্ড৷

শুক্রবার আইসিসি প্যানেলের বাইরে থাকা দেশের সেরা দশ আম্পায়ারকে নিয়ে একটি ডিআরএস ওয়ার্কশপের আয়োজন করে বিসিসিআই। ওয়ার্কশপে উপস্থিত ছিলেন আইসিসির আম্পায়ার কোচ ডেনিস বার্নস এবং অস্ট্রেলীয় আম্পায়ার পল রিফেল। মূলত এই দু’জনই এ দিনের ওয়ার্কশপে ভারতীয় আম্পায়ারদের প্রশিক্ষণ দেন। যে আম্পায়াররা এই দিনের ওয়ার্কশপে অংশ নিয়েছিলেন তাঁদের প্রত্যেককেই আইপিএলেও দেখা যাবে। আর এতেই ঘণীভূত হয়েছে আইপিএলে ডিআরএস-এর অন্তর্ভুক্তির সম্ভাবনা।

বিসিসিআইয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, “আইপিএলে ডিআরএস অন্তর্ভুক্ত করার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি, তবে এই সম্ভাবনাকে উড়িয়ে দেওয়াও যাবে না। এখনও অনেক সময় আছে।’’ তাঁর কথায়, ‘‘প্রথম বার বিসিসিআইয়ের আম্পায়ারদের জন্য এই ধরনের ওয়ার্কশপ আয়োজন করল বোর্ড। ভবিষ্যতে আম্পায়ারদের সিদ্ধান্তের উপরেও প্রযুক্তির একটা বড় ভূমিকা থাকবে। ফলে ডিআরএস সম্পর্কে আম্পায়ারদের আরও সচেতন হওয়া প্রয়োজন।”

ওই আধিকারিক আরও বলেন, “ভারতীয় আম্পায়াররা যাঁরা আন্তর্জাতিক ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকেন। তাঁদেরও ডিআরএস সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন। বার্নস এবং রিফেল সেই বিষয়ই এ দিন প্রশিক্ষণ দেন।”

Bootstrap Image Preview