Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আন্দোলনে বাধা দিতে আসা পুলিশদের গোলাপ দিয়ে আটকে দিলো শিক্ষার্থীরা!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০১৮, ০৭:৫৯ PM
আপডেট: ০৮ এপ্রিল ২০১৮, ০৭:৫৯ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

পূর্ব ঘোষিত পদযাত্রা কর্মসূচিতে অংশ নিতে রাজধানীর শাহবাগ মোড় অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। এসময় আন্দোলনে বাধা দিতে আসা পুলিশ সদস্যদের গোলাপ ফুল দিয়ে তাদের সাথে থাকার আহ্বান জানায় আন্দোলনকারীরা। রবিবার দুপুর ৩টা ৫ মিনিটে শাহবাগ মোড়ে অবস্থান নেয় তারা।

এর আগে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রবিবার বেলা ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে পদযাত্রাটি শুরু হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনের রাস্তা দিয়ে বের হয়ে রাজু স্মৃতি ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে শাহবাগের মোড়ে এসে অবস্থান নেন তাঁরা। এই কর্মসূচিতে অংশ নিয়েছেন হাজারো শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী। তাঁদের দাবি, বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কার করে কমাতে হবে। এই চাকরিতে কোটা সব মিলিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে।

ভীড়ের মাঝখান থেকে শোনা স্লোগানে কোটা বৈষম্যের তীব্র প্রতিবাদে শিক্ষার্থীরা বলেন, ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটার কোন ঠাঁই নাই’। ‘এটা কোন কোটা নয়, চরম বৈষম্য।’ শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে কোটা ব্যবস্থা সংস্কারের জন্যে আন্দোলন করে আসছে।

বর্তমানে  সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ১০ শতাংশ জেলা কোটা, ১০ শতাংশ নারী কোটা, ৫ শতাংশ ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটা এবং ১ শতাংশ প্রতিবন্ধী কোটাসহ মোট ৫৬ ভাগই কোটাধারীদের জন্যে বরাদ্দ।

Bootstrap Image Preview