Bootstrap Image Preview
ঢাকা, ২২ শনিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৭ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

২৫ এপ্রিল থেকে জাতীয় গ্রীডে যোগ হচ্ছে আরো ৫০ কোটি ঘনফুট গ্যাস

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০১৮, ১১:৩১ AM আপডেট: ১২ মার্চ ২০১৮, ১১:৩১ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে সরকার আগামী ২৫ এপ্রিল থেকে জাতীয় গ্রিডে দিনে ৫০ কোটি ঘনফুট আমদানিকৃত গ্যাস সরবরাহ করতে যাচ্ছে। জ্বালানি খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী তথ্য জানিয়েছেন।

সচিব বলেন, আগামী ২৩ এপ্রিল এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) বহনকারী প্রথম জাহাজটি কক্সবাজারের মহেশখালী দ্বীপের অদূরে বঙ্গোপসাগরে অবস্থিত ভাসমান টার্মিনাল নোঙর করবে। ২৫ এপ্রিল থেকে এই এলএনজি জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হবে। জন্য সরকার এরই মধ্যে মহেশখালীর টার্মিনাল থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত ৯১ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন নির্মাণের কাজ শেষ করেছে।

সচিব নাজিমউদ্দিন চৌধুরী বলেন, সরকার দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে কাতারের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি রাসগ্যাস থেকে এলএনজি আমদানি করছে। ছাড়া, এলএনজি আমদানির জন্য আরও কিছু বিকল্পও উন্মুক্ত রেখেছে সরকার।

সচিব জানান, আমদানিকৃত প্রাকৃতিক গ্যাস চট্টগ্রাম অঞ্চলে সরবরাহ করা হবে। এর ফলে রাজধানীতে গ্যাসের চাপ বাড়বে।

মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, সরকার বছরে সর্বোচ্চ ২৮ কোটি মেট্রিক টন এলএনজি আমদানির জন্য কাতারের সঙ্গে একটি দীর্ঘময়াদি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, রাসগ্যাস প্রতিবছর বাংলাদেশকে কোটি মেট্রিক টন এলএনজি সরবরাহ করবে।

উল্লেখ্য, বর্তমানে দিনে কমপক্ষে সাড়ে তিন হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। এর বিপরীতে পেট্রোবাংলা স্থানীয় গ্যাসক্ষেত্র থেকে প্রতিদিন দুই হাজার সাতশ ৫০ মিলিয়ন ঘনফুট প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে থাকে।

Bootstrap Image Preview