Bootstrap Image Preview
ঢাকা, ২১ শুক্রবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

পৃথিবীতে প্রতিদিন ৮৩০ জন মহিলা ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৭, ০৮:৫৪ PM আপডেট: ১৪ নভেম্বর ২০১৭, ০৮:৫৪ PM

bdmorning Image Preview


সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি-

পৃথিবীতে প্রতিদিন প্রায় ৮৩০ জন মহিলা ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। শুধু বাংলাদেশে ৯৯ শতাংস মা গর্ভধারণ ও সন্তান প্রসব জটিলতায় মারা যায়। বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বান্দরবানে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর-২০১৭) সকালে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বান্দরবানে “সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে একটি বিশাল র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বান্দরবান ডায়াবেটিক সমিতি মিলনায়তনে এক আলোচন সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি মো: বাদশা মিঞা মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মো: ইসলাম বেবী। অন্যান্যদের মধ্যে ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক মো: ইসহাক, ডায়াবেটিক হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ত্রি লোচনা চাকমাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নারী পুরুষ সবাইকে ডায়াবেটিসের উপর বিশেষভাবে গুরুত্ব দেওয়া উচিত বিশেষ করে নারীদের গর্ভকালীন সময়ে। কারণ এই সময় নারীদের অর্ধেকের বেশি টাইপ-২ নামক ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি অপরিকল্পিত গর্ভধারণের কারণে শিশু অপুষ্টির শিকার হলে সেই শিুশু পূর্ণবয়স্ক হওয়ার পর অতিরিক্ত ওজন হলে তার ও ডায়াবেটিস হওয়ার পূর্ণঝুঁকি থাকে। প্রতিদিন পৃথিবীতে প্রায় ৮৩০ জন মহিলা এই রোগে আক্রান্ত হয়ে গর্ভধারণ ও সন্তান প্রসব জটিলতায় মারা যায় এবং এদের মধ্যে ৯৯ শতাংস মায়ের মৃত্যু ঘটে বাংলাদেশে।

তাই সুস্থ থাকার জন্য ডায়াবেটিস রোগ নিরাময়ে সকলকে সর্তকতা অবলম্বন করে ডায়াবেটিক নিয়ন্তণ করার আহ্বান জানানো হয়। শেষে ৩০০ জন রোগীর মাঝে বিনা মূল্যে ডায়াবেটিক পরীক্ষা ও বিনামূল্যে ঔষুধ বিতরণ করা হয়।

Bootstrap Image Preview