Bootstrap Image Preview
ঢাকা, ২১ শুক্রবার, সেপ্টেম্বার ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

খুলনায়ও চলছে দিপাবলি কালীপূজা উৎসব

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৭, ১২:২৮ PM আপডেট: ১৯ অক্টোবর ২০১৭, ১২:২৮ PM

bdmorning Image Preview


হেমন্ত বিশ্বাস, গোপালগঞ্জ প্রতিনিধি-

দেশের বিভিন্ন স্থানের ন্যায় খুলনায়ও চলছে দিপাবলি কালীপূজা উৎসব। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্যামা বা কালীপূজা আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর)।

আবার বিভিন্ন মন্দিরে ব্রহ্মময়ী, 'ভবতারিণী', 'আনন্দময়ী', 'করুণাময়ী' ইত্যাদি নামে কালীপ্রতিমা প্রতিষ্ঠা ও পূজা করা হয়। আশ্বিন-কার্তিক মাসের অনেক জায়গায় প্রতি অমাবস্যা এবং প্রতি মঙ্গলবার ও শনিবারে কালীপূজা হয়।

দেশের বিভিন্ন স্থানের মধ্যে দিয়ে খুলনার সব স্থানে চলছে দিপাবলি কালী পূজা উৎসব। বিভিন্ন উৎসব মধ্যে দিয়ে চলছে এ কালীপূজার দিপাবলি উৎসব। হিন্দুদের ধর্মীয় উৎসবের মধ্যে এ পূজা একটি অন্যতম উৎসব। অশুভ শক্তিকে ধংশ করে ধর্মকে স্থাপন করার জন্য এ পূজা অর্চনা করা হয়। বৈদিক যুগ থেকে হিন্দু ধর্মম্ভীরা এ পূজা অর্চনা করে আসছে।

হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা আজ বিভিন্ন আনুষ্ঠাতার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হচ্ছে। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারনত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু পূরাণ মতে কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয় মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা , চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

কালী পুজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলী। দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মন্ডপে মৃন্মময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে ছিন্নমস্তক সহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়। গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্যমতে আদ্যাশক্তি কালীর রূপে কালীর পূজা অনুষ্ঠিত হয়। লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামসহ শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়।

মা কালীর একনিষ্ঠ ভক্ত পুঠিমারী মজুমদার বাড়ি কালি মন্দিরের সভাপতি পরিমল মজুমদার বলেন, প্রতি বছরের ন্যায় এবারও আমার বড়িতে কালিপূজা করছি। এ পূজার সময় মা কালী কাছে আমার পরিবারের মঙ্গর কামনায় মায়ের আর্চনা করা হয়। আমরা বিশ্বাস করি এবং মায়ের পূজা করে সারা বছর ভাল থাকতে পারি।

Bootstrap Image Preview