Bootstrap Image Preview
ঢাকা, ২৬ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ১১ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বছরে স্তন ক্যানসারে আক্রান্ত ২১ হাজার ২৫০

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০১৮, ০৩:১৪ PM আপডেট: ৩১ জানুয়ারী ২০১৮, ০৩:১৪ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং নারী ডেস্কঃ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ‘জরায়ুমুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং ও প্রশিক্ষণের জন্য জাতীয় কেন্দ্র স্থাপন প্রকল্প’-এর উদ্যোগে প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত ডেসিমিনেশন সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সেমিনারে জানানো হয়, ২০১৭ সাল পর্যন্ত প্রায় ৩২ লাখ ভায়া ও সিবিই স্ক্রিনিং পরীক্ষা সম্পন্ন হয়েছে। এরমধ্যে ১৬ লাখ ৪৭ হাজার ৩৮০ জন মহিলার ভায়া স্ক্রিনিং করা হয়েছে। এর মধ্যে ১৫, লাখ ৪৪ হাজার ২৮৬ জন মহিলার সিবিই স্ক্রিনিং সম্পন্ন করা হয়েছে। পজেটিভ প্রায় ১ লাখ।

এরমধ্যে জরায়ুমুখ ক্যানসার নির্ণয়ের পরীক্ষায় ৭৫ হাজার ২২৭ জন মহিলার ভায়া পজিটিভ ও স্তন ক্যানসার নির্ণয়ের পরীক্ষা ২১ হাজার ২৫০ মহিলার সিবিই পজেটিভ শনাক্ত হয়েছে।

২৩ হাজার ৫৮৮ জন মহিলা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অবস অ্যান্ড গাইনি বিভাগ ও সার্জারি বিভাগ হতে কল্পোস্কোপি পরীক্ষাসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা গ্রহণ করেছেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভেজাল খবার, শস্য উৎপাদনে কীটনাশকের ব্যবহার, পরিবেশ দূষণ, ধূমপানসহ নানা কারণে মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে।

জরায়ু ও স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে অনেক মা বোন মারা যান। তারা জানেনই না যে তাদের জরায়ু বা স্তনে ক্যানসার হয়েছে। এ জন্য এই প্রাণঘাতী রোগের বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টিসহ প্রতিরোধের দিকে অধিক গুরুত্ব দিতে হবে।

বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান সভাপতির বক্তব্যে বলেন, ক্যানসারের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে, যা সত্যিই উদ্বেগজনক। জরায়ুমুখ ও স্তন ক্যানসারসহ সকল ধরনের ক্যানসার প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের বিরাট ভূমিকা রয়েছে বলে উল্লেখ করেন।

Bootstrap Image Preview