Bootstrap Image Preview
ঢাকা, ২০ শনিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বাংলাদেশসহ সারাবিশ্বে কবে কোথায় রোজা শুরু?

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০১৮, ০৬:৪৫ PM
আপডেট: ১৬ মে ২০১৮, ০৬:৪৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

পবিত্র রমজান মাসে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ সুবেহ সাদিক থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন। কিন্তু ভৌগোলিক অবস্থানের কারণে বিভিন্ন দেশে রমজান শুরুর সময়ের মধ্যে পার্থক্য দেখা যায়।

বাংলাদেশ-পাকিস্তান-ভারত: বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে আজ বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। যদি আজ এই তিন দেশের আকাশে রমজানের চাঁদ দেখা যায়। তাহলে বৃহস্পতিবার থেকে এসব দেশে রোজা পালন শুরু হবে। আর যদি চাঁদ আজ দেখা না যায় তাহলে শুক্রবার থেকে রোজা শুরু হবে বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে।

মধ্যপ্রাচ্য: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। কিন্তু ওইদিন আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল বৃহস্পতিবার থেকে সৌদি আরব, ওমান, কাতার, কুয়েত সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোজা পালন শুরু হবে। আর নিয়মানুযায়ী আজ বুধবার থেকেই এসব দেশে তারাবির নামাজ শুরু হবে।

এশিয়া ও অস্ট্রেলিয়া: ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান ও সিঙ্গাপুরেও আগামীকাল থেকে রমজানের রোজা পালন শুরু হবে। এদিকে অস্ট্রেলিয়ান মুসলিম কাউন্সিল অব ইমামস এক ঘোষণায় জানিয়েছে, সেখানেও বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু হবে। অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি আব্দুল আজিম আল আফিফি কাউন্সিলের অফিসিয়াল ফেসবুক পেজে এই ঘোষণা দেন।

আফ্রিকা: এদিকে আফ্রিকার দেশ মরক্কো, আলজেরিয়া, লিবিয়া, নাইজেরিয়া, নাইজার, দক্ষিণ আফ্রিকা, চাদের মুসলমানরা বৃহস্পতিবার থেকে রোজা পালন করবেন।

যুক্তরাষ্ট্র: সৌদি আরবের একদিন আগেই যুক্তরাষ্ট্রের ধর্মপ্রাণ মুসলমানরা আজ বুধবার থেকেই রোজা পালন করছেন।

যুক্তরাজ্য ও স্কটল্যান্ড: এদিকে যুক্তরাজ্যের এইচএম নটিক্যাল অ্যালমোনাক অফিস জানাচ্ছে, মঙ্গলবারই নতুন চাঁদের জন্ম হয়েছে। কিন্তু আজ বুধবার থেকেই বিশ্বের বিভিন্ন জায়গায় নতুন চাঁদ দেখা যাবে। সেক্ষেত্রে যুক্তরাজ্যের বিভিন্ন অংশ থেকেই চাঁদ দেখা যাবে বলে আশা প্রকাশ করেছে এইচএম নটিক্যাল অ্যালমোনাক। তবে স্কটল্যান্ডের মানুষদের ১৭ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে। ওইদিন স্কটল্যান্ডসহ পুরো বিশ্ব অনায়াসে রমজানের চাঁদ দেখতে পাবে।

ইউরোপ: ইতালি ও ইউরোপের অন্যান্য দেশে পবিত্র রমজান মাস শুরু ১৭ মে থেকে। ফলে বুধবার রাতে হবে প্রথম তারাবি নামাজ।

Bootstrap Image Preview