Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

রাবিতে প্রেমের দাবিতে ‘প্রেম বঞ্চিত সংঘের’ মিছিল!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:০৯ PM
আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:১১ PM

bdmorning Image Preview


শাহাবুদ্দীন ইসলাম, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে ৫০-৬০ জন তরুণ একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ঈসমাইল হোসেন শিরাজী ভবনের দিকে এগিয়ে আসছে। মিছিলে তাদের ব্যানারে লিখা ‘প্রেম বঞ্চিত সংঘ’! সবার কন্ঠে স্লোগান। মিছিলের দিকে তাকিয়ে আশপাশের সবাই হাসছেন! কেউ আবার দৌঁড়ে এসে মিছিলে যোগ দিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের পশ্চিম পাড়া ঘুরে মিছিলটি প্যারিস রোডে পৌঁছাতেই শিক্ষার্থীদের অংশগ্রহণে মিছিলে লোকসংখ্যা প্রায় চারশতে পৌঁছেছে।

বিশ্ব ভালোবাসা দিবসে এভাবেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রেমবঞ্চিত শিক্ষার্থীদের একটি দল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে শিক্ষার্থীরা মিছিলটি বের করেন।

‘রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেম বঞ্চিত সংঘ’ ব্যানার নিয়ে মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে সেখানে তারা এক সংক্ষিপ্ত সমাবেশে অংশ নেন।

মিছিলে অংশগ্রহণকারীরা ‘কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না, তা হবে না’, ‘প্রেমের নামে প্রহসন বন্ধ কর’ এ রকম নানা হাস্যরসাত্মক স্লোগানে পুরো ক্যাম্পাস মাতিয়ে তুলেন।

সমাবেশে প্রেম বঞ্চিত সংঘের সদস্যরা বক্তব্য দিতে গিয়ে অভিযোগ করে বলেন, ‘কিছু তরুণ-তরুণী ও যুবক-যুবতীরা একই সঙ্গে তিন-চারটি প্রেমের সম্পর্ক করছেন। মেয়েদেরকে ছেলেরা  প্রেমের ফাঁদে ফেলে ধোঁকা দিচ্ছেন। তবুও মেয়েরা বুঝতে পারছে না। কিন্তু সত্যিকার প্রেমিক হিসেবে আমরা পছন্দের মেয়েদেরকে প্রেমের পয়গাম নিয়ে গেলে কোনো কিছু না ভেবে, না বুঝেই মেয়েরা প্রত্যাখ্যান করে দিচ্ছে।'

তারা আরও অভিযোগ করেন, পারিবারিক অস্বচ্ছলতার কারণে আমাদের মোটরসাইকেল না থাকায় এবং মেয়েদের পেছনে সাধ্যমতো অর্থ ব্যয় করতে সমর্থ না হওয়ায়, স্নাতক শেষের পথেও আজ আমরা প্রেম বঞ্চিত।'

তাদের দাবি, ‘প্রেম মৌল মানবিক চাহিদা।’ প্রেমের ক্ষেত্রে সবার অধিকার সমান হওয়া উচিত-এটা বোঝার জন্য সকল মেয়ের প্রতি আহ্বান জানান তারা।

Bootstrap Image Preview