Bootstrap Image Preview
ঢাকা, ২৩ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ৭ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

কুকুরকে খাওয়ালেই ২ হাজার টাকা জরিমানা!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী ২০১৮, ০৩:১৮ PM
আপডেট: ১২ ফেব্রুয়ারী ২০১৮, ০৩:১৮ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

রাস্তার কুকুরকে ভালোবেসে  খাওয়ালেই ২ হাজার টাকা জরিমানা করা হবে বলে ফরমান জারি করা হয়েছে  কলকাতায়।এরকম ফরমান জারি হওয়ায় তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে।

কয়েক বছর আগে প্রেসিডেন্সিতেও ক্যাম্পাসে কুকুরের আনাগোনা নিয়ন্ত্রণে উদ্যোগী হয়েছিলেন কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে প্রতিবাদ জানান পড়ুয়ারা। দায়ের হয় জনস্বার্থ মামলাও, যা এখন আদালতের বিচারাধীন। এবার কলকাতার অন্যতম নামী সরকারি কলেজ লেডি ব্রেবোর্ন কুকুরকে খাওয়ানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, কলেজ চত্বরে কুকুরকে খাওয়ালে দু'হাজার টাকার জরিমানা দিতে হবে।

কলেজ সূত্রে জানা গেছে , কুকুরকে খাওয়ানোর জন্য ইতিমধ্যে দু'জনকে জরিমানা করাও হয়েছে।

কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, ক্যাম্পাসে কুকুরের দৌরাত্ম্যে অনেকেই আতঙ্কিত। কেউ কামড় খেয়েছেন , কেউ পালাতে গিয়ে পা ভেঙেছেন। অনেক দিন ধরেই এনিয়ে বহু অভিযোগ জমা পড়েছে। মানুষের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ব্যাপারে কিছুই জানেন না ভারতের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

তিনি বলেন, আমি আগে এসব কিছুই জানতাম না। এই আপনাদের মুখ থেকেই শুনছি। কুকুর নিয়ে সমস্যা হলে কলকাতা কর্পোরেশনে জানানো যায়। ওরা আমাদেরও জানাতে পারত। কেন এমন করল জানিনা। খোঁজ নিয়ে দেখছি।

পশুপ্রেমীদের দাবি , এভাবে কুকুরকে খাওয়ানো বন্ধের চেষ্টা একেবারেই আইন বিরোধী। এতে পশু রক্ষা আইন এবং ভারতীয় নাগরিকদের অধিকার দুটোই লঙ্ঘন করা হচ্ছে বলে মনে করেন তারা।

Bootstrap Image Preview