Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

একুশে গ্রন্থমেলায় আব্দুল আলীমের ‘সাইবার ক্রাইম’

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী ২০১৮, ০৯:৩৭ PM
আপডেট: ২১ ফেব্রুয়ারী ২০১৮, ০৯:৪৫ PM

bdmorning Image Preview


নিজস্ব প্রতিবেদক-

এবারের একুশে গ্রন্থমেলায় প্রযুক্তির ঝুঁকি ও নিরাপত্বা নিয়ে ‘ইত্যাদি গ্রন্থ প্রকাশ’ থেকে প্রকাশিত হয়েছে আব্দুল আলিমের বই ‘সাইবার ক্রাইম’।

বইটি লেখার ক্ষেত্রে বিভিন্ন বাংলা ও ইংরেজি বিভিন্ন নিউজ, আর্টিকেল ও গবেষণাপত্রকে সোর্স হিবেবে ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের কয়েকজন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞের ইন্টারভিউ, সাইবার ক্রাইম বিষয়ক কর্মশালা ও ইন্টারনেটের বিভিন্ন ধরণের প্রতারকদের বিষয়ে দীর্ঘদিন অনুসন্ধান চালানো হয়েছে।

বইটিতে অপরাধের নানা ধরন ও কৌশল নিয়ে দেশে-বিদেশে সংঘটিত হওয়া সাইবার ক্রাইমগুলোর পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। এর মধ্যে স্থান পেয়েছে মোবাইল ব্যবহার করে প্রতারণা ও অন্যান্য ক্রাইম, কম্পিউটার ভিত্তিক অপরাধ এবং অন্যান্য টেকনোলজি ব্যবহার করে করা অপরাধগুলোর পদ্ধতির বিষয়ে আলোকপাত করা হয়েছে।

এভাবে মোট ৭ টি সাব টাইটেলে বিন্যাসে সাইবার ক্রাইম- ডিজিটাল ব্যবস্থার প্রধান সংকট, তথ্য প্রযুক্তির বিপ্লব ও অপরাধের ধারণাপত্র, সাইবার ক্রাইম: বৈশ্বিক অভিজ্ঞতা ও বাংলাদেশ প্রেক্ষিত, সমাধানের সন্ধান, বাংলাদেশের আইন সাইবার ক্রাইম মোকাবিলার উপযুক্ত নয়, সাইবার ক্রাইম ও অর্থনীতি নিয়ে আলোচনা করা হয়েছে।

প্রকাশনা প্রতিষ্ঠান ‘ইত্যাদি গ্রন্থ প্রকাশ’ থেকে প্রকাশিত আব্দুল আলিমের ‘সাইবার ক্রাইম’ বইটি মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা।

Bootstrap Image Preview