Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বঙ্গবন্ধুকে নিয়ে 'মহাকাব্য' লিখলেন পুলিশ সদস্য

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৩৮ PM
আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:৩৮ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

চাকুরি করেন পুলিশের ছোট্ট একটি পদে। ডিউটি শেষে যেটুকু সময় পান ব্যয় করেন লেখালেখিতে। একটু  একটু করে বঙ্গবন্ধুকে নিয়ে লিখতে লিখতে কখন যে ১১টি বছর পেরিয়ে গেছে বুঝতেই পারেননি তিনি। তার নাম আবুবকর মোল্লা। বিন্দু বিন্দু জলে যেমন সিন্ধু হয় তেমনি একটি দু’টি পঙ্তি লিখতে লিখতেই আবু বকর এক সময়ে লিখে ফেললেন মহাকাব্য ‘কাব্যধারায় বঙ্গবন্ধু’।

আজ ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ মঙ্গলবার অমর একুশে বই মেলায় আবুবকরের লেখা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী অবলম্বনে ২৪৩২০ পঙ্তি বিশিষ্ট ঐতিহাসিক মহাকাব্যগ্রন্থ ‘কাব্যধারায় বঙ্গবন্ধু’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। এই মহাকাব্যের মোড়ক উন্মোচন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি।

অমর একুশে গ্রন্থমেলার উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম-বার, পিপিএম। এছাড়াও উপস্থিত ছিলেন মানবাধিকার প্রকাশনীর চেয়ারম্যান হুমায়ুন কবির ও পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মাননীয় মন্ত্রী মহোদয় বলেন, বঙ্গবন্ধু যে মানুষের হৃদয়ে কতখানি জায়গা জুড়ে আছেন তা এই গ্রন্থটি প্রকাশের মাধ্যমে আমরা বুঝতে পারি।

মন্ত্রী আরো বলেন, একজন পুলিশ সদস্যের বঙ্গবন্ধুকে নিয়ে রচিত এই মহাকাব্য গ্রন্থটির জন্য বাংলাদেশ পুলিশ বাহিনী আজ গর্বিত।

গ্রন্থটি মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গ্রন্থটির লেখক আবুবকর মোল্লা বলেন, দীর্ঘ ১১ বছরের চেষ্টায় এই গ্রন্থটি লিখেছি। এই একটি গ্রন্থটি পড়ে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, যৌবন এবং তাঁর সংগ্রামী জীবনের সবকিছুই জানা যাবে।

তিনি বলেন, ৭৫ পরবর্তী সময়ের প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু  সম্পর্কে সঠিক মেসেজ দেয়ার জন্যই আমার এই অফুরন্ত চেষ্টা।

তারুণ্যের চেতনায় অফুরন্ত প্রাণের সঞ্চার ঘটিয়ে নিরন্তর ছুটে চলা এই পুলিশ সদস্য ১৯৯৭ সালের ১০ই জানুয়ারি বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টবল হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগে কর্মরত আছেন। চাকুরির পাশাপাশি তিনি উপন্যাস, ছোট গল্প এবং কবিতা লেখার কাজটি সফলতার সাথে চালিয়ে যাচ্ছেন। তার প্রকাশিত উপন্যাস -‘সিঁড়িঘর’, ‘তিমির রাত্রি’,। লিখেছেন নাটক ‘সেই তুমি এলে’ ও ‘শেষ চিঠি’। এছাড়াও প্রকাশের পথে রয়েছে উপন্যাস ‘চৈতির বিয়ে’ ও ‘অবশেষে তুমি’ ।

Bootstrap Image Preview