Bootstrap Image Preview
ঢাকা, ১৮ বৃহস্পতিবার, অক্টোবার ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ঘুরে আসুন দেশের বাহিরের ‘বাংলাদেশে’

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৭, ০৯:২৫ AM
আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭, ০৩:৫৪ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক:

দেশের বাহিরেও রয়েছে বাংলাদেশ নামক জায়গার নাম। যেখানে ঘুরে আসতে পারেন আপনিও। এই বাংলাদেশ আবস্থিত ইউরোপের আর্মেনিয়ার একটি জেলায়। তবে এই বাংলাদেশ নামটি এখনো বিশ্বের মানচিত্রে স্থান পায়নি কিন্তু অচিরেই পেয়ে যাবে। এখন পর্যন্ত জেলাটির নাম ‘মালাতিয়া সেবাস্তিয়া’। প্রাতিষ্ঠানিক নাম যাই হোক না কেনো এটিকে সবাই বাংলাদেশ নামেই চেনে। প্রসঙ্গত বলে রাখা দরকার আর্মেনিয়ার রাজধানী এবং বৃহত্তম শহরের নাম ‘ইয়েরেভান’।

শতকরা ৮৮ ভাগ মানুষ ‘হায়’ নামে পরিচিত করে থাকে আর্মেনিয়ান না বলে। কারণ তারা জাতিগতভাবে ‘হায়’ জাতির লোক। অর্থাৎ আর্মেনিয়ায় একই বিষয়ের একটি প্রচলিত আর একটি অফিসিয়াল নাম থাকা খুব স্বাভাবিক ব্যাপার । আর আর্মেনিয়ানদের কাছে তাদের দেওয়া প্রচলিত নামটিই বেশি গুরুত্বপূর্ণ।

এই জেলাটির বাংলাদেশ নামকরণের কারণ সঠিকভাবে জানা যায়নি। তবে ধারনা করা হয় ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আর্মেনিয়ানরা এই জায়গাটিতে নামকরণ করেন বাংলাদেশ। আর সেই সময় থেকেই এই জায়গার নাম বাংলাদেশ হিসেবেই পরিচিত। আবার এটিও ধারনা করা হয় বাংলাদেশের ঢাকার আর্মানিটোলার ইতিহাসের সাথেও এর নামকরণের কারণের যোগাযোগ থাকতে পারে। কারণ আর্মানিটোলার নামকরণ আর্মেনিয়ানদের কারণেই করা হয়েছে।

খুব সুন্দর ছিমছাম গোছানো একটি জেলা বাংলাদেশ। আমাদের দেশের মতোই এই জেলাটি সবুজ অরণ্যে ঘেরা। এমন একটি জায়গার কথা জেনে নিশ্চয়ই ইচ্ছা যেতে করছে? করলে আপনার ভ্রমণের তালিকায় লিখে ফেলতে পারেন জায়গাটির নাম।

বাংলাদেশের বাহিরে অবস্থিত বাংলাদেশে যাওয়ার জন্য আপনাকে যা করতে হবে:

আর্মেনিয়ায় যেতে হবে বিমানে। রাজধানী ইয়েরেভানে নেমে বাসে ৩০ মিনিটের পথ ‘মালাতিয়া সেবাস্তিয়া’। কিন্তু বাসে এই নাম বললে কেউ চিনবে না। আপনাকে বলতে হবে আপনি বাংলাদেশে যাবেন! আর একজন বাংলাদেশির দেশের বাইরে বাংলাদেশে যাওয়ার অভিজ্ঞতাটা নিশ্চয়ই দূর্দান্ত হবে, তাই না? আনন্দময় হোক আপনার ভ্রমণ।

Bootstrap Image Preview