Bootstrap Image Preview
ঢাকা, ২১ রবিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ঘরোয়া ১০ উপায়ে দূর করুন মুখের দুর্গন্ধ

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৮, ১০:১০ PM
আপডেট: ২৪ মার্চ ২০১৮, ১০:১০ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

প্রতিদিন নিয়ম করে দাঁত ব্রাশ করেন। তারপরও দুর্গন্ধ যায় না। এই সমস্যা খুবই বিব্রতকর একটি সমস্যা। অনেকেই এই সমস্যা নিয়ে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন। মূলত ব্যাকটেরিয়ার কারণে এই মুখের দুর্গন্ধের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। তাই বেশ কিছু সাধারণ উপায় এবং অভ্যাসেই এই মুখের দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তাহলে জেনে নিই কিছু কার্যকরী উপায়।

মুখে দুর্গন্ধ হলে কী করবেন তা জানিয়ে দিয়েছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডট কম-

মেথি

মেথি মুখের দুর্গন্ধ দূর করতে খুবই কার্যকরী। এক কাপ ফুটন্ত পানিতে এক টেবিল চামচ মেথি দিন। এর পর ভালোভাবে নেড়ে দিনে একবার এই চা পান করুন। এভাবে কয়েকদিন করলে ফল পাবেন।

মৌরি

মুখের দুর্গন্ধ দূর করে ফ্রেশনার হিসেবে কাজ করে মৌরি। এতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় তা মুখের ব্যাকটেরিয়ার বিরুদ্ধে যুদ্ধ করে। খাবারের পর এক টেবিল চামচ মৌরি চিবান। চাইলে মৌরি দিয়ে এক কাপ চা-ও বানিয়ে পান করতে পারেন।

লবঙ্গ

নি:শ্বাসে সতেজতা আনতে লবঙ্গের জুড়ি মেলা ভার।  এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় তা দুর্গন্ধ দূর করতে ভূমিকা রাখে। খাবারের পর লবঙ্গের কয়েক টুকরা মুখে দিন। আবার লবঙ্গ দিয়ে চা-ও বানিয়ে পান করতে পারেন।

লেবুর রস

লেবুতে অম্লীয় উপাদান বিদ্যমান থাকায় তা মুখের ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিরোধ করে। এক গ্লাস পানিতে এক টেবিল চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে নাড়ুন। এবার এই পানি দিয়ে গার্গল করুন। এভাবে কয়েকদিন করলে মুখের দুর্গন্ধ চলে যাবে।

আপেল সিডার ভিনেগার

মুখের দুর্গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে আপেল সিডার ভিনেগার। এতে পিএইচ বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় তা মুখের খারাপ গন্ধের বিরুদ্ধে যুদ্ধ করে। এক গ্লাস পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন সকালে গার্গল করলে উপকার পাওয়া যায়।

দারুচিনি

সিনামিক অ্যালডিহাইট বিদ্যমান থাকায় দারুচিনি মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। শুধু তাই নয়, মুখের ব্যাকটেরিয়া কমাতেও এর জুড়ি মেলা ভার। এক বাটি পানিতে এক টেবিল চামচ দারুচিনি গুড়া ফুটিয়ে নিন। চাইলে এর সঙ্গে এলাচও মেশাতে পারেন। এবার এই পানি দিয়ে কুলি করুন। এভাবে কয়েকদিন করলে ফল নিজেই টের পাবেন।

চা গাছের তেল

অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য বিদ্যমান মুখের জীবাণূ ধ্বংসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে চা গাছের তেল। এক গ্লাস পানিতে চা গাছের তেলের কয়েক ফোঁটা, পুদিনার তেল এবং লেবুর রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। দুর্গন্ধ দূর করতে নিয়মিত এই পানি দিয়ে মুখ পরিষ্কার করলে উপকার পাবেন।

চুইংগাম

চিনিমুক্ত চুইগাম মুখের দুর্গন্ধ নিরাময়ে কাজ করে। নিয়মিত চুইংগাম চিবালে মুখে সতেজ ভাব চলে আসে। এর ফলে বিব্রতকর পরিস্থিতিতেও আর পড়তে হয় না।

লবণ পানি

লবণ পানিতে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে। এটি শুধু মুখের পিএইচের ভারসাম্য ঠিক থাকে রাখে না, একই সঙ্গে পরিষ্কার রাখতেও সাহায্য করে। এজন্য উষ্ণ এক গ্লাস গরম পানিতে এক টেবিল চামচ লবণ যোগ করুন।  এবার ভালোভাবে নেড়ে এই পানি দিয়ে প্রতিদিন সকালে গার্গল করুন। এভাবে কয়েকদিন করলে উপকার পাবেন।

ধনে পাতা

মুখের দুর্গন্ধ তাড়াতে ভূমিকা রাখে ধনে পাতা। এতে ক্লোরোফিল রয়েছে, যা অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে এবং খারাপ গন্ধ নির্মূল করতে সাহায্য করে। এজন্য দিনে সতেজ কয়েকটি পাতা চিবাতে পারেন।

Bootstrap Image Preview