Bootstrap Image Preview
ঢাকা, ২৩ রবিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

মাথাব্যাথা নিয়ে ঘুমোতে গেলে সকালে পাল্টে যেতে পারে আপনার ভাষা!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ১০:৪২ PM আপডেট: ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ১০:৪২ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

মাথা ব্যাথা যেন এক দৈনন্দিন রোগ! খুব যন্ত্রণা করছে মাথায়৷ ওষুধ খেয়েও কমছে না৷ এমন অবস্থা নিয়েই ঘুমাতে গেলান আর সকালে উঠে দেখলেন নিজেকে নিজেই চিনতে পারছেন না৷ সম্পূর্ণ ভিন্ন একটা ভাষায় কথা বলছেন আপনি৷

স্ট্রোক কিংবা মস্তিস্কে আঘাতজনিত কোনও রোগীর সঙ্গে অদ্ভূত একটা ব্যাপার অনেক সময় ঘটে। রোগীর কথা বলার ধরন বা বাচনভঙ্গি বদলে যায়। হঠাৎ করেই বিদেশী উচ্চারণে কথা বলা শুরু করেন তাঁরা।

চিকিৎসাবিজ্ঞানে আজো এটি একটি রহস্য। একজন ব্যক্তি যে জায়গাটির সাথে পরিচিত নন, এমনকি যে ভাষা সম্পর্কে কিছুই জানেন না এমন একটি ভাষায় কিংবা বাচনভঙ্গিতে কথা বলার রহস্যভেদ করতে আজও গবেষণা চলছে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ ঘটনার নাম ‘ফরেন অ্যাকসেন্ট সিনড্রোম’। মূলত স্ট্রোক, মাইগ্রেন ও মস্তিস্কে আঘাতজনিত রোগীদের ক্ষেত্রে এ প্রবণতা বেশি দেখা যায়।

অবশ্য এর উদাহরণ ইতিহাসে খুবই কম৷ ১৯০৭ সালে ফরাসি স্নায়ুবিদ পিয়েরে মেরি তার গবেষণায় প্রথম এ ধরনের প্রবণতার কথা জানান। এরপর ১৯৪১ থেকে ২০০৯ সাল পর্যন্ত এ ধরনের ৬২টি ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। ২০১০ সালে ক্রোয়েশিয়ার একজন রোগী কোমা থেকে ফিরে আসার পরে স্বতঃস্ফূর্তভাবে জার্মান ভাষায় কথা বলার ঘটনা জানা যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, মানুষের মস্তিষ্কের যে অংশটি ভাষাগত বিষয়গুলো নিয়ে কাজ করে, সে অংশটি ক্ষতিগ্রস্ত হলে এবং অপর অংশ অক্ষত থাকলে এ ধরনের প্রবণতা দেখা দেয়। এ কারণে মানুষের মধ্যে ভিন্নভাবে স্বর উচ্চারণ, বিদেশী উচ্চারণে কথা বলা, প্রভৃতি ভাষাগত পরিবর্তন দেখা দিতে পারে। মূলত মানব মস্তিষ্কের সেরেবেলাম (লঘুমস্তিষ্ক) অংশটি পেশীর সঞ্চালন নিয়ন্ত্রণ করে থাকে। এ অংশটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলে রোগীর এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

তবে একেবারে বিদেশী ভাষায় কথা বলতে পারার দাবি সরাসরি নাকচ করে দিচ্ছেন নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের মোটর স্পিচ ডিসওর্ডার (তোতলানো) বিষয়ের অধ্যাপক নিক মিলার। তার মতে, শারীরিক দুর্বলতার কারণে এ ধরনের রোগীদের বাচনভঙ্গি অনেকটাই ধীরগতির হয়ে যায়। এজন্য অনেক সময়ই আমরা তাদের কথা বুঝতে পারি না। কিংবা মনে করি তারা ভিন্ন ভাষায় কথা বলছেন।

Bootstrap Image Preview