Bootstrap Image Preview
ঢাকা, ১৮ বৃহস্পতিবার, অক্টোবার ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

চুলের যত্নে ছেলেদের ৬ ভুল

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০১৮, ১২:০৮ PM
আপডেট: ২৯ জানুয়ারী ২০১৮, ১২:০৮ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

মেয়েদের তুলনায় ছেলেদের মাথায় টাক অনেক দ্রুত পড়ে। এটা শুধু চুলের পরিমাণ কম হওয়ার কারণে হয় না। ছেলেদের কিছু ভুলেও তাদের মাথার চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। চুলের ক্ষেত্রে কোন ভুলগুলো ছেলেরা বেশি করে, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে টাইমস অব ইন্ডিয়ায়। একনজরে চোখ বুলিয়ে নিন।

১. ছেলেরা চুলে শ্যাম্পু করার পর ভালোভাবে পরিষ্কার করে না। এর ফলে চুল আঠালো হয়ে থাকে এবং চুলের গোড়া নরম হয়ে যায়। এ কারণে অনেক দ্রুত চুল পড়ে যায়। তাই যখনই শ্যাম্পু করবেন, পানি দিয়ে চুল ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

২. চুলে শ্যাম্পু করার পর ভালোভাবে না শুকিয়ে জেল ব্যবহার করে ছেলেরা, যা চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। যদি মাথায় টাক পড়াতে না চান, তাহলে স্টাইল করার আগে চুল ভালো করে শুকিয়ে নিন।

৩. ভুল হেয়ারস্টাইল বাছাই করা। ইন্টারনেট থেকে চুলের কোনো একটা কাটিং ভালো লাগলে সেলুনে গিয়ে ঠিক সেভাবে নিজের চুল কাটিয়ে ফেলে ছেলেরা। এটা কখনো ভাবে না, তার চেহারার সঙ্গে কাটিংটা যাচ্ছে কি না। মনে রাখবেন, হেয়ারকাট সব সময় নিজের চেহারার ধরন অনুযায়ী করবেন।

৪. মাথায় যেন টাক না পড়ে, এ কারণে ছেলেরা সামনের দিকের চুল খুব একটা কাটতে চায় না। এর ফলে এই চুলগুলো রুক্ষ হয়ে ঝরে যেতে শুরু করে। তাই নিয়ম করে সামনে-পেছনে দুই দিকের চুলই কাটুন।

৫. চুলের ধরন বুঝে, কী ধরনের প্রসাধনী ব্যবহার করেন এটার ওপর নির্ভর করে চুল পরিষ্কার রাখতে হয়। এমনকি আপনার মাথার তালুতে ঘামের পরিমাণ বেশি হলেও নিয়মিত চুল ধুয়ে পরিষ্কার রাখা জরুরি। ছেলেরা হয়তো অনেক বেশি চুল ধোয়ার চেষ্টা করে কিংবা চুল সহজে ধুয়ে পরিষ্কার করে না। এ দুই ধরনের অভ্যাসের কারণেই চুল পড়ে যেতে শুরু করে।

৬. চুলে শ্যাম্পু করার সময় হাতের নখ দিয়ে মাথার তালু চুলকানোর অভ্যাস আছে অনেকেরই। এটি আপনার চুলের গোড়া নরম করে ফেলে। তাই নখ নয়, হাতের আঙুল দিয়ে আলতোভাবে মাথার ত্বক ম্যাসাজ করুন। যাতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন ভালো হয়।

Bootstrap Image Preview