Bootstrap Image Preview
ঢাকা, ১১ মঙ্গলবার, ডিসেম্বার ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

রাতে ঘুমানোর আগে যা করবেন

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৭, ১১:০৬ PM
আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৭, ১১:০৬ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

পৃথিবীর সবকিছুই নিয়মের অধীনে চলে। কোনও কিছুই নিয়মের বাহিরে নয়। নিয়মের বাহিরে গেলেই তৈরি হয় নতুন নতুন ঝামেলা। তেমনি রাতে ঘুমানোর আগেও কিছু নিয়ম কানুন আছে যা মেনে চলা আমাদের সকলের জন্য জরুরী।

১। আমরা সাধারণত ঘুমানোর এগে রাতের খাবার খাই। খেয়েই ঘুমিয়ে পরা উচিৎ নয়। ভালো ঘুমানোর জন্য কিছুক্ষণ হালকা শারিকিক ব্যায়াম বা মেডিটেশন করা উচিৎ।

২। রাতে ঘুমানোর এগে মোবাইলে চ্যাটিং বা ইন্টার্নেট ব্রাউজিং যতদূর সম্ভব বাদ দিন। এর ফলে আপনার স্বাভাবিক ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। মাঝে মাঝে এর কারণে সকালে ঘুম থেকে উঠে মাথা ব্যথা করে।

৩। ঘুমানোর এগে প্রয়োজন ব্যতীত আপনার ইলেকট্রনিক ডিভাইস আপনার কাছ থেকে দূরে রাখুন। এমন অনেক ঘটনা ঘটেছে যে মোবাইল ব্রাস্ট হয়ে মানুষ মারাও গিয়েছে!

৪। মুখ ধুয়ে নিন। ও ব্রাশ করুণ। এটা আপনাকে ফ্রেশ রাখবে।

৫। অবশ্যই ঘুমানোর এগে আপনার রুমের বাতি বন্ধ করে দিন। মানুষের শরীরে এক প্রকার হরমোন থাকে যা অন্ধরারে নিঃসৃত হয়। এটি নিঃসৃত হওয়া ভালো। অন্যদিকে আপনার ঘুম ভালো করতেও লাইট বন্ধ রাখুন।

৬। ঘুমানোর এগে কিছু খাদ্য আছে যা আপনার পরিহার করা অবশ্যক। চা এবং কফি। আপনার ঘুমকে নষ্ট করে দিতে পারে এই দুই খাবার। অন্যদিকে রাতে হজম শোক্তি কম থাকে তাই ভারী খাদ্য থেকে বিরত থাকুন।

৭। ঘুমানোর এগে তামাকজাত দ্রব্য থেকে দূরে থাকুন।

Bootstrap Image Preview