Bootstrap Image Preview
ঢাকা, ২১ শুক্রবার, সেপ্টেম্বার ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আফগানিস্তানে ১৫০ বাসযাত্রীকে অপহরণ করেছে তালেবান

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮, ০৬:২২ PM আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৬:২২ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ এলাকা থেকে প্রায় ১৫০ জন বাসযাত্রীকে অপহরণ করেছে তালেবান জঙ্গি গোষ্ঠী। সোমবার সকালে এ ঘটনা ঘটেছে।

তালেবানের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করেছেন। অপহৃতদের মধ্যে যারা সাধারণ মানুষ, তাদেরকে ছেড়ে দেওয়া হবে।

মাত্র একদিন আগেই তালেবানের সঙ্গে শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে আফগান কর্তৃপক্ষ। এ বিষয়ে প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, তালেবান এসব শর্ত মেনে নিলে সোমবার থেকেই যুদ্ধবিরতি শুরু হবে। তবে তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।

কুর্দুজ গভর্নরের মুখপাত্র ইসমাতুল্লাহ মুরাদী রয়টার্সকে বলেন, বাসের ওই যাত্রীদের গোপন কোন এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। সোমবার সকালে তাদের জোর করে বাস থেকে নামিয়ে নিয়ে যায় জঙ্গিরা।

বাসের যাত্রীদের মধ্যে অধিকাংশ নারী এবং শিশুকে জঙ্গিদের হাত থেকে মুক্ত করা সম্ভব হয়েছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা বাকিদের মুক্ত করতে জঙ্গিদের সঙ্গে লড়াই করে চলেছে। ওই এলাকা তালেবানের নিয়ন্ত্রণে ছিল।

কুন্দুজের প্রাদেশিক কাউন্সিলের প্রধান মোহাম্মদ ইউসুফ আইয়ুবি জানিয়েছেন, তার ধারণা জঙ্গিরা হয়তো সরকারি বা নিরাপত্তাবাহিনীর সদস্যদের খুঁজছিল। চলতি সপ্তাহে তালেবান জঙ্গিরা বেশ কিছু হামলা চালিয়েছে।

এর মধ্যে সবচেয়ে বড় হামলার ঘটনা ঘটেছে গাজনি শহরে। সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের পাঁচদিনের লড়াই হয়েছে। এতে কয়েকশ মানুষ হতাহত হয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, প্রায় দেড়শ বেসামরিক নিহত হয়েছে।

মুজাহিদ বলেন, ‘সংঘাত এড়াতে আমরা বাসগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে এনেছি। যাত্রীদের মধ্যে কারা আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য, তাদেরকে এখন খুঁজে বের করা হচ্ছে।’

কুন্দুজের প্রাদেশিক সরকারের দেওয়া তথ্য অনুযায়ী অধিকাংশ যাত্রীকেই ইতোমধ্যে মুক্তি দেওয়া হয়েছে। ২১ জন এখনো তালেবানের হাতে আটক আছেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগান তালেবান বেশ কিছু হামলা চালিয়েছে।

ঈদুল আজহাকে সামনে রেখে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করার একদিন পরেই এই ঘটনা ঘটলো।

উল্লেখ্য, গত সপ্তাহে তালেবান সদস্যরা আফগানিস্তানের গজনী শহর দখলে নেয়ার ঘোষণা দেয়। সেখানে তুমুল লড়াইয়ে ১৫০ জনের অধিক বেসামরিক লোকজন নিহতের পর গজনী শহর উদ্ধারের দাবি করে আফগান সরকার।

Bootstrap Image Preview