Bootstrap Image Preview
ঢাকা, ২৩ রবিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৭ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ১৯

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮, ০৫:৫৪ PM আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৫:৫৪ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি গ্রামে জঙ্গি হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন হামলাটি থেকে বেঁচে যাওয়া লোকজন।রোববার ভোররাতে বোর্নো রাজ্যের গুজামালা অঞ্চলের মাইলারি গ্রামে হামলাটি চালানো হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বোকো হারামের ওই হামলায় বেঁচে যাওয়া আবাচা ওমর নামে এক নাইজেরীয় জানান, জঙ্গিরা বোকো হারাম নাকি আইএসের সদস্য তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

হামলা থেকে বেঁচে যাওয়া এক প্রত্যক্ষদর্শী ১৯ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেন। তিনি জানান, জঙ্গিরা গ্রামে হামলা চালিয়ে প্রায় দুই ঘণ্টা ধরে ধ্বংসযজ্ঞ ও লুটতরাজ চালায়।

ওমর অভিযোগ করে বলেন, হামলার তিন দিন আগেই গ্রামটিতে জঙ্গিদের দেখা গিয়েছিলো। বিষয়টি সেনাবাহিনীকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। এদিকে এক ত্রাণকর্মীর দাবি, এই হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন।

মাইলারির বেঁচে যাওয়া লোকজনকে একটি শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই শিবিরের এক ত্রাণকর্মী মাইলারির হামলায় ৬৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন।

ওই এলাকাটির কয়েকশত লোক এলাকা ছেড়ে পালিয়ে তিনি যেখানে কাজ করেন বাস্তুচ্যুতদের জন্য স্থাপিত মোনগুনোর সেই শিবিরে এসে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন তিনি।

হামলার তিন দিন আগে তাদের গ্রামের আশপাশে জঙ্গিদের দেখা গিয়েছিল বলে জানিয়েছেন উমর। এরপর স্থানীয়রা নিকটবর্তী শহর গুদুমবালিতে অবস্থানরত নাইজেরীয় সেনাদের খবর দিয়েছিল, কিন্তু তারা কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ উমরের।

সাম্প্রতিক মাসগুলোতে নাইজেরিয়ার সামরিক বাহিনী গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় পরাজয়গুলোর মুখোমুখি হয়েছে। এ কারণে সামরিক কমান্ডারদের বারবার পরির্তন করা হয়েছে এবং সৃষ্ট অসন্তোষে বিশেষ বাহিনীর সৈন্যরা বিদ্রোহী হয়েছে।

Bootstrap Image Preview