Bootstrap Image Preview
ঢাকা, ২৫ মঙ্গলবার, সেপ্টেম্বার ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

তুরস্কে মার্কিন দূতাবাসে হামলা, গুলি

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮, ০৫:৪৪ PM আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৫:৪৪ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

তুরস্কের রাজধানীতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলা চালিয়েছে অজ্ঞাত বন্দুকধারীরা। তাদের ছোড়া গুলি দূতাবাসের নিরাপত্তা কেবিনের জানালায় আঘাত হানে। তবে এতে কেউ হতাহত হয় নি। সোমবার ভোরে রাজধানী আঙ্কারায় এ ঘটনা ঘটে। 

পুলিশ জানায়, ভোর ৫টার দিকে হঠাৎ করে একদল হামলাকারী একটি গাড়িতে করে এসে দূতাবাস লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়তে ছুড়তে দ্রুত পালিয়ে যায়।

এ হামলায় দূতাবাসের এক নিরাপত্তাকর্মীর কক্ষের একটি জানালা কাঁচ ভাঙ্গা ছাড়া আর কোনো ক্ষতি হয়নি বলে জানান এক পুলিশ কর্মকর্তা।

সংবাদসংস্থা সিএনএনকে দেয়া এক বক্তব্যে তুরস্কের এক পুলিশ কর্মকর্তা জানান, হামলাকারীরা সংখ্যা কমপক্ষে ৫ জন হবে। তাদেরকে খুঁজে বের করতে ইতিমধ্যে একটি পুলিশ টিম কাজ করছে। এ ঘটনার সময় ঈদ উল আযহা উপলক্ষ্যে মার্কিন দূতাবাস এক সপ্তাহের ছুটিতে ছিল বলে জানান তিনি।

সম্প্রচার মাধ্যম হাবেরটার্কের ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশের টিম দূতাবাসের প্রবেশমুখ পরীক্ষা করছে। এসময় একটি জানালায় গুলির আঘাতের চিহ্ন দেখা গেছে।

তারা জানাচ্ছে, ঘটনাস্থল থেকে গুলির খালি খোসা উদ্ধার করেছে পুলিশ।

মূলত ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের পর ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্কের অবনতি ঘটে। ওইসময় নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং গুলেনিস্ট মুভমেন্টের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে তুরস্কের একটি চার্চের মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে কারাগারে পাঠায় কর্তৃপক্ষ।

এরই জবাবে গেলো সপ্তাহে তুরস্কের বিচার ও স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর অবরোধ আরোপ করে হোয়াইট হাউজ। ঘটনা পরম্পরায় বাণিজ্যিকযুদ্ধে জড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক।

Bootstrap Image Preview