Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

সড়ক দুর্ঘটনায় কি মারা গেছেন মিস্টার বিন ?

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০১৮, ০৯:০৪ PM
আপডেট: ১৯ জুলাই ২০১৮, ০৯:০৪ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

মিস্টার বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসনকে চেনেন না এমন মানুষ কমই আছেন। তার সম্পর্কে টুকটাক খবর সবাই রাখেন। আর কোনো খবর যদি এই তারকার মৃত্যুর হয়, তাহলে ভক্তদের নাড়া দেবে বলতেই হয়। আদতে ঘটেছে এমনটাই।  

কারণ এটি ভুয়া খবর। গত ১৮ মার্ট একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে ভাইরাল হয়ে যায় খবরটি। যেখানে বলা হয়, ‘ব্রেকিং নিউজ। ৫৮ বছর বয়সে গাড়ি দুর্ঘটনায় মারা গেলেন মিস্টার বিন।’ প্রায় তিন লক্ষ শেয়ার হওয়ার পর জানা যায়, খবরটি সম্পূর্ণ ভুল। কিন্তু তার মধ্যেই অনুরাগীরা শোক প্রকাশ করে ফেলেন।

যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম ‘মিরর’ এর খবরে বলা হয়েছে, রোয়ান অ্যাটকিনসন (মিস্টার বিন) এক গাড়ি দুর্ঘটনায় মারা গছেন। সামাজিক মাধ্যমে এই মিথ্যা খবর প্রকাশ করা হয় ‘ফক্স ব্রেকিং নিউজ’ নামের কোনো নকল সংবাদ সংস্থার নাম দিয়ে।

সংবাদমাধ্যম মিরর-এর খবরে বলা হয়,‘ফক্স ব্রেকিং নিউজ’ নামের এক নকল সংবাদসংস্থা গুজব ছড়ায় এক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছে রোয়ান।  এর পরই বহু মানুষ তাদের প্রিয় কমেডিয়ানের মৃত্যুর শোকবার্তা পোস্ট করতে শুরু করেন। অনেকেই ওই লিঙ্কটিতে ক্লিক করে বোকা বনে যান। কোনো খবরের অস্তিত্ব তারা খুঁজে পাননি সেখানে।

ইন্টারনেটে খবর জালিয়াতি ধরার ওয়েবসাইট ‘হোক্স স্লেয়ার’-এর পক্ষ থেকে জানানো হয়েছে,এই লিংক কিছু সিকিউরিটি এরর পেজ-এ নিয়ে যেতে পারে,যেখানে এমন কথা থাকতে পারে যে আপনার কম্পিউটারটি লকড হয়ে গিয়েছে এবং সেই সঙ্গে একটি সাপোর্ট নম্বরে ফোন করতে বলা হচ্ছে। এই নম্বরে রিং করতে বারণ করছেন তারা।

সেখান থেকেই জালিয়াতি শুরু হতে পারে। আপনার ক্রেডিট কার্ড নম্বর চুরি থেকে আপনার কম্পিউটারে ম্যালওয়্যার পাঠানো সবই সম্ভব হতে পারে এর দ্বারা।

Bootstrap Image Preview