Bootstrap Image Preview
ঢাকা, ২৫ মঙ্গলবার, সেপ্টেম্বার ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

তিন মাসে চীনে লক্ষ্যমাত্রার বেশি জিডিপি অর্জন

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৮, ১২:৪২ PM আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ১২:৪২ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

বছরের প্রথম তিন মাসে বার্ষিক জিডিপি লক্ষ্যমাত্রা চেয়ে বেশি জিডিপি অর্জন করেছে চীন। গত জানুয়ারি মার্চ মাসে দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশ। সরকারি হিসাব মতে, চীনের এ বছরের বার্ষিক জিডিপির লক্ষ্যমাত্র ৬ দশমিক ৫ শতাংশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

চীনের সরকারি তথ্যের মতে, বছরের প্রথম তিন মাসে আগের তিন মাসের সমান জিডিপি অর্জন করেছে দেশটি। চীনের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। কিন্তু ঋণের ওপর নির্ভরতার কারণে দেশটির দেনার পরিমাণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট চীন আমদানি করা বিভিন্ন পণ্যের ওপর অধিক কর আরোপ করে।

পাল্টা জবাব হিসেবে চীনও বিভিন্ন মার্কিন পণ্যের আমদানির ওপর করের পরিমান বাড়িয়ে দেয়। এসব ঘটনায় বাণিজ্য যুদ্ধ শুরুর আশঙ্কায় বিশ্ব নেতৃবৃন্দ সতর্ক করে দেয়। এই মধ্যে চীন তাদের জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি ঘোষণা করলো।

তবে চীন সরকার অর্থনৈতিক সংস্কার ও অভ্যন্তরীণ খরচে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখলে এই প্রবৃদ্ধি অর্জনে বিঘœ ঘটতে পারে। দেশটি তার প্রবৃদ্ধির কোনও ক্ষতি না করে বিদ্যমান ঋণের মাত্রা বাড়ানোর জন্য চেষ্টা করে যাচ্ছে।

Bootstrap Image Preview