Bootstrap Image Preview
ঢাকা, ২২ শনিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৭ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

উ.কোরিয়ার ওপর অবরোধ: জাতিসংঘের প্রতি যুক্তরাষ্ট্রের আহবান

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৮, ১০:১৮ PM আপডেট: ১৩ মার্চ ২০১৮, ১০:১৮ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিলের ক্ষেত্রে সত্যিকারের অগ্রগতি না হওয়া পর্যন্ত পিয়ংইয়ংয়ের ওপর অবরোধ বজায় রাখতে যুক্তরাষ্ট্র সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্মত হওয়ার কয়েকদিন পর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার নিউইয়র্কে পরিষদের দূতদের সঙ্গে সাক্ষাত করেন।

জাতিসংঘে মার্কিন মিশনে রুদ্ধদ্বার বৈঠকের পর ম্যাকমাস্টার সাংবাদিকদের বলেন, ‘আমরা সকলে সম্মত হয়েছি যে এ সুযোগের ব্যাপারে আমরা অনেক আশাবাদী।’

‘তবে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে সত্যিকারের অগ্রগ্রতি না হওয়া পর্যন্ত আমরা সর্বোচ্চ চাপের বিষয়ে প্রচারণা বজায় রাখতে বদ্ধপরিকর।’ ট্রাম্প গত সপ্তাহে এই প্রথমবারের মতো উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে সম্মত হন।

মে মাসের শেষের দিকে তাদের মধ্যে এ আলোচনা অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ দুই নেতার মধ্যে বাগ্যুদ্ধ এবং পরস্পরকে হুমকি দেয়ার পর তাদের এ আলোচনাকে কেন্দ্র করে কূটনৈতিক অগ্রগতির ক্ষেত্রে আশার আলো দেখা দিয়েছে।

নিরাপত্তা পরিষদের এক কূটনীতিক জানান, দূতদের সঙ্গে বৈঠক চলাকালে ম্যাকমাস্টার নিরাপত্তা পরিষদে গৃহীত জাতিসংঘের তিনটি প্রস্তাব এবং উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে বসাতে প্রচারণার গুরুত্বের কথা তুলে ধরেন।

নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

কিমের সরকার ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্র এবং একের পর এক অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর তাদের বিরুদ্ধে এ অবরোধ আরোপ করা হয়।

উল্লেখ্য, পিয়ংইয়ংয়ের মিত্র দেশ চীনের সাথে আলোচনা করার পর সর্বসম্মতিক্রমে এসব অবরোধ প্রস্তাব গৃহীত হয়।

Bootstrap Image Preview