Bootstrap Image Preview
ঢাকা, ২০ শনিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

পুরুষদের যৌনতা ও একাকিত্ব ঘোচাবে 'স্মার্ট পুতুল'!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৬:৪০ PM
আপডেট: ০৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৬:৪০ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

বর্তমানে চীনের মোট জনসংখ্যা প্রায় ১৪০ কোটি। নারীর তুলনায় পুরুষের সংখ্যা বেড়ে যাওয়ায় নারী-পুরুষের অনুপাতে ব্যাপক তারতম্য দেখা দিয়েছে। যার ফলে বিয়ের জন্য কনে অপহরণের মতো ঘটনাও ঘটছে প্রতিনিয়ত। তাই পুরুষদের যৌনতা ও একাকিত্ব ঘোচাতে এবার নারীর আদলে 'স্মার্ট পুতুল' তৈরি করছে চীনের একটি প্রতিষ্ঠান।

জানা যায়, চীনের উত্তর-পূর্বাঞ্চলের বন্দরনগরী দালিয়ানের ‘এক্সডল’ নামের একটি প্রতিষ্ঠান এই পুতুল তৈরি করছেন। এই পুতুল কথা বলতে পারবে, বাজনা শোনাতে পারবে। আবার প্রয়োজন হলে বাসনকোসন ধোয়ার কাজও তদারকি করবে বলে জানা যায়।

তারা শুধু পুতুল তৈরি করেই ক্ষান্ত হননি এক্সডলের প্রোগ্রামাররা। পুতুলে মানুষের অভিব্যক্তি ফুটিয়ে তুলতেও দিনরাত পরিশ্রম করছেন তাঁরা। একটি চেয়ারে বসিয়ে পুতুলকে জিজ্ঞেস করা হলো, 'তোমার নাম কী?’ জবাবে পুতুলটি রোবটের মতো বলে ওঠে, ‘আমার নাম হুসিআদি। তবে তুমি আমাকে বেবি বলেও ডাকতে পারো। কিন্তু মন ভালো না থাকলে আমি কোনো উত্তর দেব না।'

তবে পুতুলটি প্রশ্নের জবাবে অনর্গল এত কথা বললেও এর ঠোঁট কাপে না। শুধুমাত্র কিছু রেকর্ড করা কথার উত্তর দিচ্ছিল হুসিআদি।

পুতুলটির নির্মাতা প্রতিষ্ঠান এক্সডল বলেছে, আগামী বছর কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করার পরিকল্পনা আছে এ ধরনের প্রোটোটাইপ পুতুলের মধ্যে। এতে পুতুলগুলো অনেকটাই মানুষের মতো হয়ে উঠবে। কৃত্রিম বুদ্ধিমত্তা থাকলে এই পুতুলই চীনের হাজারো অবিবাহিত পুরুষের একাকিত্ব দূর করতে পারবে।

দেশটির বিশ্লেষকেরা বলছেন, এক সন্তান নীতির কারণে নারী ও পুরুষের সংখ্যায় এই তফাত তৈরি হয়েছে। এছাড়া বিয়ের পর ছেলে সন্তানই চান দেশটির বেশির ভাগ দম্পতি। এই ঐতিহ্য রক্ষা করতে গিয়ে সেখানে অবৈধ গর্ভপাতও ঘটছে অহরহ। এসবের প্রতিক্রিয়ায় চীনে এখন প্রতি ১০০ জন মেয়ের বিপরীতে জন্ম নিচ্ছে ১১৪ ছেলে।

এক্সডল কোম্পানির বিপণন পরিচালক উ জিংলিয়াং বলেছেন, চীনে নারীদের সংখ্যা কমে গেছে। এ কারণেই এসব পুতুলের চাহিদা রয়েছে। তাঁদের তৈরি পুতুল চীনের সামাজিক সমস্যা মেটাতে পারবে। তবে শুধু যৌনতার কথা ভেবেই পুতুল তৈরি করা হচ্ছে না। এগুলো আপনার সঙ্গে কথোপকথন চালাতে পারবে এবং প্রয়োজনে চিকিৎসা সহকারী বা অভ্যর্থনাকারী হিসেবেও কাজ করতে পারবে।

উল্লেখ্য, হুসিআদির দাম পড়বে চার হাজার মার্কিন ডলার। একটি মোবাইল অ্যাপ বা মৌখিক নির্দেশনায় পুতুলটি চালানো যায়। ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত এই পুতুল ব্যবহারকারীর মৌখিক নির্দেশনার উত্তর দিতে পারে। পুতুলের গড় উচ্চতা ৫ ফুট ২ থেকে ৫ ফুট ৭ ইঞ্চি। প্রতি মাসে ৪০০টি পুতুল তৈরি করছে নির্মাতা প্রতিষ্ঠান এক্সডল। ভবিষ্যতে চাহিদা আরও বাড়বে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

Bootstrap Image Preview