Bootstrap Image Preview
ঢাকা, ২৩ রবিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ইন্দোনেশিয়ায় আটক বিশ্বের প্রথম দ্বিমুখী গাড়ি!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০১৮, ০৫:৪৫ PM আপডেট: ২৪ জানুয়ারী ২০১৮, ০৫:৪৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

ইন্দোনেশিয়ায় আটক করা হয়েছে বিশ্বের প্রথম দ্বিমুখী গাড়ি। আটকের পর গত শনিবার গাড়িটি বাজেয়াপ্ত করেছে দেশটির পুলিশ।

গণমাধ্যমসূত্রে জানা যায়, ৭১ বছর বয়সী গাড়ি মেকানিক রডি গুনাওয়ানের অনেকদিনের স্বপ্ন ছিল নিজের একটি দ্বিমুখী গাড়ি হবে। দুটি অরেঞ্জ রঙের টয়োটা ভিওস গাড়ির সামনের অংশ জুড়ে বানিয়েছিলেন স্বপ্নের গাড়িও। কিন্তু সেই স্বপ্ন বেশিদিন স্থায়ী হয়নি। তার দ্বিমুখী গাড়ি বাজেয়াপ্ত করার পর রডির স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, রডির গাড়ি দুই দিক দিয়েই চালানো যায়। তবে এই গাড়ি সড়ক নিরাপত্তা আইন ভঙ্গ করেছে এমন অভিযোগ তুলে এটিকে বাজেয়াপ্ত করেছে কর্তৃপক্ষ।

পাস্তোর থেকে সুকাজাদি যাওয়ার পথে কর্তৃপক্ষের নজরে আসেন রডি। বানদুংয়ের সিনিয়র ট্রাফিক পুলিশ কর্মকর্তা হিলমান রায়ালাসি বলেছেন, ওই গাড়িটি ইন্দোনেশিয়ার বেশ কয়েকটি ট্রাফিক আইন ভঙ্গ করেছে। এর মধ্যে রয়েছে রাস্তায় চলাচলের যোগ্যতা ও ট্রাফিক সিগন্যাল নিরাপত্তা।

হিলমান আরও বলেন, গাড়িতে রিভার্সের জন্য যে লাইট থাকার কথা ছিল সেটি নেই। তাছাড়া গাড়িটির আকৃতিটাও ঠিক না।এছাড়া গাড়িটিতে দুটি নাম্বার প্লেট ব্যবহার করা হয়েছে। আর রয়েছে দুটি ভিন্ন গাড়ির আলাদা রেজিস্ট্রেশন নাম্বার।

তবে রডির আবেদনের পরিপ্রেক্ষিতে তার গাড়ি ফিরিয়ে দিয়েছেন কর্তৃপক্ষ। কিন্তু সঙ্গে জুড়ে দিয়েছেন শর্তও। সেখানে বলা হয়েছে তিনি এই আর রাস্তায় নামাতে পারবেন না।

এ ব্যাপারে স্থানীয় গণমাধ্যমকে রডি বলেন, তিনজন ওয়েল্ডার-পেইন্টার ও কয়েকজন মেকানিক মিলে তিন মাসের প্রচেষ্টায় এই গাড়ি বানিয়েছিলেন।

ভিডিও- https://youtu.be/JbooSPrJ25E
Bootstrap Image Preview