Bootstrap Image Preview
ঢাকা, ২৩ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

৬ দিনের সফরে ভারতে এসেছে নেতানিয়াহু

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারী ২০১৮, ০৩:৪৪ PM
আপডেট: ১৪ জানুয়ারী ২০১৮, ০৩:৪৯ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক-

৬ দিনের সফরে ভারতে অবস্থান করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। রোববার সকালে দিল্লির পালাম এয়ারপোর্টে তাকে স্বাগত জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগামী ১৯ জানুয়ারি সফর শেষ করে মুম্বাই থেকে নিজ দেশে ফিরে যাবেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

জানা গেছে, ৬ দিনের সফরে নেতানিয়াহু দিল্লী, গুজরাট ও মুম্বাইয়ে অবস্থান করবেন। সফরে তিনি জেরুজালেমে মার্কিন দূতাবাস প্রতিষ্ঠায় ভারতের সমর্থন চাইবেন।

মোদি সরকারের সাথে চলমান সুসম্পর্কের ভেতর তার এই সফর ভূ-রাজনৈতিক কারণে বিশেষ গুরুত্ব রাখে। সন্দেহাতীতভাবেই বিষয়টি ঘনিষ্ঠ পর্যবেক্ষণে রাখবে প্রতিবেশী পাকিস্তান, ইরান এবং সৌদি আরব।

চাহবাহার বন্দর রুট দিয়ে আফগানিস্তানে পাকিস্তানকে টেক্কা দিতে ইরানকে ভারতের প্রয়োজন। কিন্তু সৌদি আরব ও ইসরায়েলের সাথে ঘনিষ্ঠ মিত্রতার দরুণ প্রধানমন্ত্রী মোদির জন্য ভারসাম্য বজায় রাখা খুব কঠিন হবে বলেই ধারণা করা হচ্ছে।

এদিকে, নেতানিয়াহুর সফরকে কেন্দ্র করে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে ভারতের বিভিন্ন শহরে। আলোচিত এই সফরের প্রতিবাদে গত এক সপ্তাহ ধরেই ওই বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, পূর্বের বলিউডি সিনেমায় ভারতীয় ইহুদিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যদিও ১৯৫০ সালে এক ইহুদি প্রেমিকের ভূমিকায় অভিনয় করা দিলীপ কুমার (ছদ্ম নাম) একজন মুসলিম।

Bootstrap Image Preview