Bootstrap Image Preview
ঢাকা, ২০ মঙ্গলবার, নভেম্বার ২০১৮ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আবারও কাতারের আকাশে আমিরাতের সামরিক বিমান!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারী ২০১৮, ০২:৪৮ PM
আপডেট: ১৪ জানুয়ারী ২০১৮, ০২:৪৮ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক-

সংযুক্ত আরব আমিরাতের সামরিক বিমান ফের কাতারের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে জানিয়েছে কাতার। দেশটি বলছে, এ নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে দুই দফায় এমন ঘটনা ঘটলো।

শনিবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত ৩ জানুয়ারি আমিরাত থেকে বাহরাইনগামী বিমানটি কাতারের আকাশসীমা লঙ্ঘন করে। বিমানটি বিনা অনুমতিতে কাতারের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আকাশে উড্ডয়ন করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।

এর আগে গত ২১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল পৌনে ১০টায় সংযুক্ত আরব আমিরাতের সামরিক বিমান কাতারের আকাশসীমা লঙ্ঘন করে। এ ঘটনায় জাতিসংঘে অভিযোগ দায়ের করেছে কাতার।

জাতিসংঘে নিযুক্ত কাতারি রাষ্ট্রদূত বলেন, এই ঘটনা কাতারের সার্বভৌমত্বের জন্য হুমকি। একইসঙ্গে এটি আন্তর্জাতিক আইন ও নিয়মের পরিপন্থী এবং উদ্দেশ্যমূলক।

২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। এ সময় সৌদি জোট কাতারে সামরিক আগ্রাসন চালানো বা সরকার পরিবর্তনের চেষ্টা করতে পারে বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে তুর্কি পার্লামেন্টের অনুমতি নিয়ে কাতারের তুর্কি সামরিক ঘাঁটিতে বাড়তি সেনা মোতায়েন করে তুরস্ক। ওই ঘাঁটিতে ৫ হাজার সেনা অবস্থান করতে পারেন।

Bootstrap Image Preview