Bootstrap Image Preview
ঢাকা, ১৮ বৃহস্পতিবার, অক্টোবার ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ওসামা বিন লাদেনের সম্পত্তির নিয়ন্ত্রণ নিচ্ছে সৌদি সরকার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ১০:৪৩ PM
আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ১০:৪৩ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

সৌদি আরবে আল কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের সম্পত্তি বিন লাদেনের গ্রুপের নিয়ন্ত্রণ নিচ্ছে দেশটির সরকার। বিন লাদেনের জায়ান্ট এই প্রতিষ্ঠানটিতে প্রায় ১ লক্ষ কর্মী রয়েছে। তার এই গ্রুপ প্রতিষ্ঠানের অধীনে রয়েছে রিয়াদের সর্ববৃহত্তর রিয়েল এস্টেটস, শিল্প এবং পর্যটনের পাশাপাশি তেল রপ্তানি প্রকল্প। তবে ২০১৫ সালে মক্কার গ্রান্ড মসজিদে এক ক্রেন দুর্ঘটনায় ১০৭ জনের প্রাণ হানির ঘটনার মধ্যে দিয়ে প্রতিষ্ঠানটির ধস নামতে শুরু করে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, লাদেন গ্রুপের বিশাল এই সম্পত্তি হস্তান্তরকে কেন্দ্র করে ইতোমধ্যে প্রতিষ্ঠানটি চেয়াম্যানসহ উর্ধ্বতন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের আটকে রাখা হয়েছে।

এদিকে, বিন লাদেন প্রতিষ্ঠানের এক অফিসিয়াল বিবৃতিতে বলা হয়, বিন লাদেন গ্রুপ এখন পর্যন্ত একটি প্রাইভেট কোম্পানি হিসেবেই আছে এবং প্রতিষ্ঠানটির মালিকানার তালিকায় প্রতিষ্ঠানের শেয়ার হোল্ডাররাই আছেন।

রিয়াদের সরকার প্রধান আল-জাজিরার বরাত দিয়ে জানায়, বিন লাদেন গ্রুপের নিশ্চিত ধ্বংস ঠেকাতে ও ভবিষ্যতের চিন্তা করেই দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের অক্টোবর মাসে দুর্নীতি দমনের অংশ হিসেবে প্রতিষ্ঠানের চেয়ারম্যান বাকার বিন লাদেন ও তার পরিবারের সদস্যদের আটক করা হয়।

Bootstrap Image Preview