Bootstrap Image Preview
ঢাকা, ২১ শুক্রবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আমেরিকায় প্রথম ভারতীয় আসামির মৃত্যুদণ্ড ফেব্রুয়ারিতে

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারী ২০১৮, ০৯:২৬ PM আপডেট: ১২ জানুয়ারী ২০১৮, ০৯:২৬ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

আমেরিকায় কার্যকর হতে চলেছে প্রথম ভারতীয় বংশোদ্ভূত বন্দির মৃত্যুদণ্ড। এক বৃদ্ধা ও তাঁর শিশু নাতনিকে খুনের দায়ে রঘুনন্দন ইয়ান্দামুরিকে (৩২) এই শাস্তি দেয় মার্কিন আদালত।

আমেরিকার ইতিহাসে এর আগে কোনও ভারতীয় বংশোদ্ভূতের মৃত্যুদণ্ড হয়নি। আদতে অন্ধ্রপ্রদেশের বাসিন্দা রঘুনন্দন এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকায় পাড়ি দিয়েছিল।

২০১৪ সালে ৬১ বছরের এক ভারতীয় বংশোদ্ভূত বৃদ্ধা এবং তাঁর ১০ মাস বয়সী নাতনিকে খুনের দায়ে দণ্ডিত হয় পেশায় বৈদ্যুতিক ও কম্পিউটার বিজ্ঞানে ডিগ্রিধারী এই যুবক। আগামী ২৩ ফেব্রুয়ারি বিষাক্ত ইনজেকশনের মাধ্যমে শাস্তি কার্যকর করা হবে বলে ঠিক হয়েছে। যদিও ২০১৫ সালে মৃত্যুদণ্ড রদ করার পক্ষে আইন পাশ হওয়ার পরে পেনসিলভ্যানিয়ায় এই শাস্তি আদৌ কার্যকর করা যাবে কি না, তাই নিয়ে নিয়ে প্রশ্ন উঠেছে।

গোয়েন্দাদের দাবি, মুক্তিপণ আদায়ের জন্য অপহরণ করলেও পরে চাপে পড়েই বৃদ্ধা ও শিশুকে হত্যা করেছিল রঘুনন্দন। বিচারে প্রাথমিক ভাবে সে মৃত্যুদণ্ডের আবেদন জানালেও পরবর্তীকালে তা রদ করার জন্য পাল্টা আবেদন জানায়। পেনসিলভ্যানিয়া আদালত সেই আবেদন মঞ্জুর না করে মৃত্যুদণ্ড বহাল রাখে।

উল্লেখ্য, গত ২০ বছরে কোনও মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি পেনসিলভ্যানিয়া রাজ্যে। শুধু তাই নয়, ১৯৭৬ সালের পর থেকে গোটা আমেরিকায় মাত্র তিনটি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আইনি সংশোধনের সুবাদে শেষ পর্যন্ত রঘুনন্দনের মৃত্যুদণ্ড কার্যকর হবে কি না, সেদিকেই নজর রয়েছে পেনসিলভ্যানিয়াবাসীর। এই সময়।

Bootstrap Image Preview