Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

শুধু প্রযোজক কোম্পানিগুলো ব্যবসা করছেঃ পুলক

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০১৮, ১০:৩৫ PM
আপডেট: ৩১ মে ২০১৮, ১০:৩৫ PM

bdmorning Image Preview


নিয়াজ শুভ।।

নতুন প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী পুলক অধিকারী। সুফি ঘরানার গান গেয়ে আলাদা পরিচিতি পেয়েছেন তিনি। গায়কীর ভিন্নতা তাকে দিয়েছে স্বাতন্ত্র। অডিও গানের পাশাপাশি সাম্প্রতিককালে চলচ্চিত্রে প্লেব্যাকও করছেন ক্লোজআপ ওয়ান খ্যাত এই গায়ক। তার বর্তমান ব্যস্ততা ও ভবিষ্যৎ পরিকল্পনা জানতে কথা হলো বিডিমর্নিং এর সাথে।

বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

পুলকঃ স্টেজ শো, স্টুডিও রেকর্ডিং ও সিনেমার গানেই সময় কাটছে। তবে এখন আগের তুলনায় স্টেজ শো কমে যাচ্ছে।

হাতে নতুন কি কাজ আছে?

পুলকঃ আমার দ্বিতীয় সলো অ্যালবামের কাজ চলছে। গানের কাজ মোটামুটি শেষ। আসছে ঈদে একটি গান বা অ্যালবাম রিলিজ দিতে পারি।

গানে আপনাকে নিয়মিত পাওয়া যাচ্ছে না কেন?

পুলকঃ আমি একটু বেছে বেছে কাজ করি। এমনকি শো করি বেছে বেছে। আমার মতে বেছে কাজ করাটা ভালো। তাই একটু সময় নিয়ে কাজ করছি।

এখন পর্যন্ত প্রাপ্তি...

পুলকঃ প্রাপ্তি বলতে তেমন কিছুই না। মানুষের প্রচুর ভালোবাসা পেয়েছি। এখন পর্যন্ত যতগুলো কাজ করছি তার মাঝে ভাল কাজও আছে খারাপ কাজও আছে। অনেক সময় টাকার জন্য মনের বিরুদ্ধে গিয়ে কাজ করতে হয়, আবার অনেক সময় ফ্রিতেও ভাল কাজ করে দিতে হয়।

ভবিষ্যৎ পরিকল্পনা কি?

পুলকঃ একজন কম্পোজার হতে চাই। তার সাথে ভাল গান গাইতে চাই। আমার পছন্দের শিল্পীদের সাথে যদি গান গাইতে পারি তাহলে জীবনের চরম পাওয়া হবে।

বর্তমান সময়ে মিউজিক ভিডিও ছাড়া গান হিট না হওয়ার কারণ?

পুলকঃ গানটা এখন অনেকটা দেখার বিষয় হয়ে গেছে। সবার হাতে এখন স্মার্টফোন। সবাই গান শোনার সাথে সাথে দেখতেও চায়। তবে গান ভালো না হলে সে গান কখনও মানুষের মনে স্থান পায় না এবং সে গান টিকে থাকে না। আমি মনে করি প্রথমে গানটা ভালো হতে হবে।

মিউজিক ইন্ড্রাস্টির বর্তমান অবস্থা কেমন?

পুলকঃ বর্তমান অবস্থা কিছুটা নাজুক, কিছুটা ভালোর মাঝামাঝি বলবো আমি। কারণ হচ্ছে সম্মানী সঠিকভাবে বণ্টন হয় না। যে কারণে উদ্যোক্তা, গীতিকার, সুরকার, শিল্পী তারা সম্মানী থেকে বঞ্চিত হয় বলেই ভাল কাজ কম হচ্ছে। শুধু প্রযোজক কোম্পানিগুলো ব্যবসা করছে। উদ্যোক্তা,গীতিকার, সুর কার, শিল্পী এরা অনেক কম সম্মানী পাচ্ছে।

অডিও বাজারের ধস ঠেকাতে কি কি পদক্ষেপ নেয়া উচিত?

পুলকঃ এখন আর আগের সেই সিডির যুগ নাই। এখন আমাদের দেশ উন্নত তাই সবার কাছেই স্মার্ট মোবাইল আছে সেহেতু এখন অনলাইনে গান পাওয়া যায় তাই মানুষ গানগুলো বিভিন্ন সাইট থেকে ফ্রি ডাউনলোড করে। কিন্তু কোম্পানিগুলো যদি গান ডাউনলোড করার জন্য সাইট রাখে, যেখানে অল্প টাকায় শ্রোতারা গান ডাউনলোড করতে পারবে। তাহলে শিল্পী থেকে শুরু করে সবাই অনেক টাকা পাবে। একটা গান যদি ১ টাকা দিয়ে ডাউনলোড করে তাহলে একজন শিল্পী কোটি টাকা ইনকাম করতে পারবে। তার সাথে গীতিকার, সুরকার ও কোম্পানিগুলো কোটি টাকা ইনকাম করতে পারবে। তার সাথে ফ্রি গান ডাউনলোড করার যে সাইটগুলো আছে সেগুলো অফ করে দিতে হবে। তাহলে মানুষ কোম্পানির সাইট থেকে গান ডাউনলোড করবে।

নতুন শিল্পীদের উদ্দেশ্যে কি বলতে চান?

পুলকঃ নতুন যারা আসছে অনেকেই ভাল গান করছে, কিন্তু কেউ তার পরিবার বা বন্ধুদের থেকে খুব বেশি সাপোর্ট পায় না। নতুনরা এসেই স্টার হওয়ার চিন্তা করছে। ছোট শিল্পী হিসেবে বলবো আগে শিল্পী হও, তারপর মানুষের ভালবাসায় স্টার হয়ে উঠো।

এতক্ষণ সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

পুলকঃ আপনাকেও ধন্যবাদ।

Bootstrap Image Preview