Bootstrap Image Preview
ঢাকা, ২০ শনিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

রাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০৬:০৭ PM
আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০৬:০৭ PM

bdmorning Image Preview


আকরাম হোসাইন, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে মানসিক স্বাস্থ্য বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এসময় উপাচার্য বলেন, সুস্বাস্থ্যের জন্য মানসিক স্বাস্থ্য অপরিহার্য। বিভিন্ন আর্থ-সামাজিক কারণে বাংলাদেশে বিষণ্নতা ও উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে যা মানসিক স্বাস্থ্য অবনতির অন্যতম কারণ হিসেবে আলোচিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে ৩০ কোটির বেশি মানুষ বিষণ্নতায় ভুগছে। যার ফলে স্বাভাবিক কর্মক্ষমতা ও উৎপাদনশীলতাসহ সামাজিক জীবনও প্রভাবিত হচ্ছে।

বর্তমান সরকার মানসিক স্বাস্থ্যসেবাসহ সব ধরনের স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে এবং মানসিক রোগাক্রান্ত ব্যক্তির অধিকার ও সুযোগের সমতা বিধানে পদক্ষেপ নিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বিষয়টিকে গুরুত্বের সাথে লক্ষ্য করে একাডেমিক ডিসিপ্লিন হিসেবে চিকিৎসা মনোবিজ্ঞান চালু ও বিশ্ববিদ্যালয় পরিবারের মানসিক স্বাস্থ্য পরিচর্যার জন্য মানসিক স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেছে।

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনওয়ারুল হাসান সুফির সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চায়না একাডেমী অব সায়েন্সেসের অধ্যাপক ড. হান বাক্সিন।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধ ও আলোচনা থেকে বাংলাদেশ ও চীনের মানসিক স্বাস্থ্যের অবস্থার তুলনামূলক চিত্র ও বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেওয়া হয়।

অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, উপস্থিত ছিলেন।

Bootstrap Image Preview