Bootstrap Image Preview
ঢাকা, ২৩ রবিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

সংস্কারের অভাবে বেহাল দশা শেকৃবি গবেষণাগারের

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৭, ০৮:৩৬ PM আপডেট: ১২ অক্টোবর ২০১৭, ০৮:৩৬ PM

bdmorning Image Preview


এমদাদুল হক, শেকৃবি সংবাদদাতাঃ

ঢাকার বুকে ছোট্ট গ্রাম নামে খ্যাত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের(শেকৃবি)।  এই বিশ্ববিদ্যালয়ের খ্যাতি দেশ জুড়ে কিন্তু এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের গবেষণাগারের অবস্থা খুবই খারাপ। আধুনিক যন্ত্রপাতি ও সংস্কারের অভাবে ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের অপরিহার্য শিক্ষা কার্যক্রম ।

সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতি বছরই বাড়ছে শিক্ষার্থী কিন্তু বাড়ছে না ক্লাসের আয়তন ও  গবেষণাগারের প্রয়োজনীয় যন্ত্রপাতি। ফলে গবেষণা নির্ভর এই আধুনিক কৃষি শিক্ষা অনেকটা অসম্পূর্ণ থেকে যাচ্ছে । ব্যবহারিক ক্লাস ও গবেষণা কার্যক্রম ঠিকমত করতে না পারায় পূর্ণাঙ্গ কৃষি র্গ্যাজুয়েট হিসেবে আত্মপ্রকাশ করতে ব্যর্থ হচ্ছেন অধিকাংশ শিক্ষার্থী ।

অনার্স প্রথমবর্ষের এক শিক্ষার্থী জানায় এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং বিভাগের এগ্রি ম্যাকানিজেশন বিষয়টি ৪টি গ্রপের প্রায় শতাধিক শিক্ষার্থীকে একসাথে ক্লাসরুমে ব্যবহারিক ক্লাস করানো হয় যেখানে প্রত্যেক গ্রপকে ভিন্ন ভিন্ন ভাবে তাদের ল্যাবে ক্লাস নেওয়ার কথা।

তাছাড়া কয়েকটি বিভাগের গবেষণাগারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় ৩০বছরের পুরাতন অকেজো মাইক্রোস্কোপ দিয়ে তারা অনুজীব সনাক্ত করেন।

কীটতত্ত বিভাগের চেয়ারম্যান বলেন, আমরা ফসলের পোকামাকড় নিয়ে গবেষণা করে থাকি, এখানে শিক্ষার্থীদের জন্য একটি পেস্ট(পোকামাকড়) মিউজিয়াম দরকার। তাছাড়া বায়োকেমিস্ট্রি বিষয়ের গবেষণার জন্য বিভিন্ন রাসায়নিক দ্রব্যের ঘাটতি রয়েছে এবং অগ্নি প্রতিরোধক নেই কোন ব্যবস্থা।

আরও উল্লেখ্য, ল্যাবে যে পরিমাণ যন্ত্রাংশ আছে তা শিক্ষার্থীদের প্রয়োজনের তুলনায় ৩০শতাংশ । প্রতি বছর বিভিন্ন পর্যায়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের গড়ে ৬০জনের জন্য মাইক্রোস্কোপ রয়েছে মাএ ৭টি ,তাও সেগুলো ৩০বছর আগের ইন্সট্রিটিউট থাকা কালিন সময়ের । সব মিলিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে রাজধানীর বুকে গড়ে উঠা প্রচীনতম এই কৃষি বিদ্যাপিঠের গবেষণাগার ।

Bootstrap Image Preview