Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

রাশিয়ায় বিশ্বকাপ শেষ হলেও বিপদ বাড়ল বাংলাদেশি তরুণদের

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ০৬:০৬ PM আপডেট: ১৮ জুলাই ২০১৮, ০৬:০৬ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

বিশ্বকাপ ফুটবল খেলা উপলক্ষে রশিয়া গিয়ে বিপদের মুখে পরেছে হাজারো বাংলাদেশি তরুণ। রাশিয়া হয়ে ইউরোপের অন্যান্য দেশে পাড়ি জমানোর উদ্দেশে মস্কোতে গিয়েছিল বাংলাদেশি অনেক তরুণ। কিন্তু এখন তারা মানবেতর জীবনযাপন করছেন।

জানা যায়, এসব অবৈধ অভিবাসীদের দেশ ত্যাগের জন্য ১০ দিন সময় দেবে রুশ সরকার। তারপর অভিযান শুরু করে অবৈধদের ধরে দেশে ফেরত পাঠানো হবে।

একটি দালাল চক্র বিশ্বকাপ উপলক্ষে রুশ সরকারের উদারনীতির সুযোগ কাজে লাগাতে আগে থেকেই সক্রিয় ছিল। আর এই সুযোগে দেশ থেকে অনেক যুবক লাখ লাখ টাকা দিয়ে রাশিয়া যায়।

সূত্র জানায়, ওই যুবকদের  ইউক্রেন, বেলারুশ, ফিনল্যান্ডসহ বেশ কিছু দেশে পাঠানোর কথা বলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যুবকদের পাঁচ থেকে আট লাখ টাকা নিয়েছেন তারা।

নোয়াখালী থেকে সুমন (১৭) নামক এক যুবক সাত লাখ টাকার বিনিময়ে রাশিয়া গিয়েছেন। মালিক শহিদুল নমক এক লোগ তাকে রাশিয়া নিয়ে যান। রশিয়া পৌঁছার পর কাগজপত্র করে দেওয়ার নামে সুমনের পাসপোর্টসহ এক হাজার ডলার নিয়ে গেছেন শহিদুল। এখন কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছতে পারবেন কি-না তা নিয়ে শঙ্কায় আছেন সুমন।

নাম প্রকাশ না করার শর্তে আরেক বাংলাদেশি জানান, অন্য মাধ্যমে রাশিয়া আসলেও বিভিন্ন সময় শহিদুল ভয়ভীতি প্রদর্শন করে আমার কাছে অর্থ দাবি করেছেন। পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকিও দিয়েছেন। সক্রিয় এ দালাল চক্র দমনে দূতাবাসের উদ্যোগ নেওয়া জরুরি।

রাশিয়ায় স্থায়ী এক বাংলাদেশি জানান, দালাল চক্রের প্রতারণার কারণে দিনদিন এখানে বাংলাদেশিদের বসবাস ও জীবনধারণ কঠিন হয়ে পড়ছে। বাংলাদেশ সম্পর্কে রুশদের বিরূপ ধারণা তৈরি হচ্ছে।

তিনি বলেন, অনেক যুবককে নিয়ে বিপদে ফেলেছে কিছু চক্র। সুন্দর ভবিষ্যতের আশায় রাশিয়া পারী জমানো অনেকেই এখন নিঃস্ব প্রায়।

Bootstrap Image Preview