Bootstrap Image Preview
ঢাকা, ২২ বৃহস্পতিবার, নভেম্বার ২০১৮ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আমদানি বন্ধের সিদ্ধান্ত, ধীরে ধীরে কমবে গরুর মাংসের দাম

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারী ২০১৮, ০৫:২১ PM
আপডেট: ১৭ জানুয়ারী ২০১৮, ০৫:২১ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, হিমায়িত মাংস আমদানি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া দেশীয় মাংসের দাম কম রাখতে আমরা চেষ্টা করছি। দেশে গরু উৎপাদনে খরচ কমাতে পারলে দেশীয় বাজারে মাংসের দাম এমন থাকবে না।

আজ বুধবার সচিবালয়ে সম্মেলন কক্ষে সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

নারায়ণ চন্দ্র চন্দ আরো বলেন, দেশে মাংসের চাহিদার চেয়েও বর্তমানে উৎপাদন বেশি হচ্ছে। আইনের ফাঁক গলিয়ে আসা হিমায়িত মাংসের আমদানি বন্ধে সর্বোচ্চ চেষ্টা করা হবে। তাছাড়া এক হাজার কেজি মাংস দিতে পারে এমন আমেরিকান সংকর ব্রাহমা জাতের গরু পালন করায় আগামীতে মাংসের দামও ধীরে ধীরে কমবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নারায়ণ চন্দ্র চন্দ জানান, জনসংখ্যা বৃদ্ধি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির দ্বৈত প্রভাবের ফলে প্রাণিজ আমিষের চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে। ফলে গবাদিপশু ও হাঁস-মুরগির উৎপাদনশীলতা ও নিবিড়তা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।

মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আত্মকর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র দূরীকরণ, প্রাণিজ পুষ্টি সরবরাহ ও নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মো. আইনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ এর প্রতিপাদ্য বিষয় ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ।’ আগামী ২০ থেকে ২৫ জানুয়ারি দেশব্যাপী সেবা সপ্তাহ উদযাপন করা হবে। এর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

Bootstrap Image Preview