Bootstrap Image Preview
ঢাকা, ২০ শনিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

অচলাবস্থা সৃষ্টি হয়েছে যমুনা তীরের বাণিজ্য

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ০৯:৫৯ AM
আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৯:৫৯ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক:

অচলাবস্থার সৃষ্টি হয়েছে ব্রক্ষ্মপুত্র নদ আর যমুনা নদীকে কেন্দ্র গড়ে ওঠা সব ধরনের ব্যবসা বাণিজ্যের। নাব্যতা সংকট আর বড় বড় চরের কারণে তৈরী হয়েছে এই  অচল অবস্থা।সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এ অবস্থার স্থায়ী সমাধানে উদ্যোগ নিয়েছে সরকার।

উত্তরের জেলা কুড়িগ্রামের যাত্রাপুর থেকে পাবনার ভাটিতে ফরিদপুরের গোয়ালন্দ পর্যন্ত প্রায় ২০৫ কিলোমিটার দীর্ঘ ওই নদ আর নদীর বেশির ভাগ অংশেই বড় বড় চর জেগে উঠায় বন্ধ হয়ে গেছে অনেক নৌ-রুট। আর এ কারনেই দুই তীরে বন্ধ হয়ে গেছে অনেক হাট-বাজার। নাব্যতা না থাকায় বেকার হয়ে পড়েছেন অনেক জেলে আর মাঝি-মাল্লা।

বর্ষায় কুড়িগ্রামে চিলামারী, গাইবান্ধায় বালাসী, বগুড়ায় কালিতলা, সিরাজগঞ্জে নাটুয়ারপাড়া ও জেলাখানা ঘাটের মতো দুই তীরে বড়বড় ঘাট গুলো সচল থাকলেও এখন পানির অভাবে ছোটছোট নৌকার চলাই কঠিন হয়ে পড়েছে। শুকনা মৌসুমে এ অবস্থার অবসানে উদ্দ্যোগ নিয়েছে সরকার বলছেন কর্মকর্তারা।

হিমালয় পর্বতের কৈলাশ শৃঙ্গে নিচে মানস সরবরে জন্ম নেয়া ব্রক্ষ্মপুত্র নদ জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা নামে পরিচিতি পায়। শুকনা মৌসুমে প্রতি বছরই ওই দুই নদ-নদীতে সৃষ্টি হয় নতুন নতুন চর আর নৌ-চ্যানেলেও আসে পরিবর্তন।

Bootstrap Image Preview