Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

রোহিঙ্গা ইস্যু নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৬ PM
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৬ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

রোহিঙ্গা ইস্যু নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা যায়, আগামী সপ্তাহে ওয়ান প্ল্যানেট শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য ফ্রান্সে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন তিনি।

এদিকে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অন্য সদস্যদের সঙ্গে জোরালো বক্তব্য রেখেছে ফ্রান্স। এ বিষয়ে সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘ফ্রান্স প্রথম থেকেই রোহিঙ্গা ইস্যুতে তৎপর এবং জোরালো ভাষায় কথা বলছে। সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে ইমানুয়েল ম্যাক্রোঁ তার ভাষণে রাখাইনে গণহত্যা চলছে বলে জানিয়েছিলেন।’

তিনি বলেন, ‘ফ্রান্সের একটি কোম্পানি বাংলাদেশের প্রথম স্যাটেলাইট তৈরি করছে এবং শিডিউল পাওয়া সাপেক্ষে মার্চে উৎক্ষেপণ হবে বলে আমরা আশা করছি। এছাড়া, ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় প্রকল্প করার জন্য ফ্রান্সের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি এবং এ বিষয়েও আলোচনা হবে। ফ্রান্সের পক্ষ থেকে বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের বিষয়গুলো উত্থাপন করা হবে বলেও আশা করা হচ্ছে, জানান এই কর্মকর্তা।

Bootstrap Image Preview