Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল বিনিয়োগের সেরা সম্ভাবনাময় স্থান: শফিউল ইসলাম

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ০২:৪৬ PM আপডেট: ১১ জুলাই ২০১৮, ০২:৪৬ PM

bdmorning Image Preview


রায়হান শোভন।।

বাংলাদেশ ও সিঙ্গাপুরের ব্যবসায়ীক সম্পর্ক অনেক আগে থেকেই রয়েছে। । সিঙ্গাপুর ভৌগলিকভাবে ছোট একটি দেশ হওয়ায় বিনিয়োগের জমির সংকট রয়েছে, যার ফলে বাংলাদেশে তারা সুবিধামতো বিনিয়োগ করতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগের জন্য অন্যতম একটি সেরা স্থান।

গতকাল মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন আয়োজিত ‘বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরাম’ অনুষ্ঠানে শফিউল ইসলাম এ কথা বলেন।

তিনি আরো বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে। কোনো যৌথ বিনিয়োগের ঝামেলা ছাড়াই সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা এ দেশে সরাসরি বিনিয়োগ করতে পারবে।

অনুষ্ঠানে কী-নোট স্পিকার ছিলেন জ্বালানি ও বিদুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আরও বক্তব্য দেন বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের সভাপতি মো. শহীদুজ্জামান, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের চেয়ারম্যান তাও সোইয়ং সেং, বিডার নির্বাহী পরিচালক কাজী আমিনুল ইসলাম ও সিংগাপুর ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি প্রসুন মুখার্জী।

কী-নোট উপস্থাপনায় নসরুল হামিদ বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে রয়েছে। বিনিয়োগের সুবিধার্থে জ্বালানি খাতকে সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। এমনকি সিঙ্গাপুরের বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে জ্বালানি খাতের সঙ্গে সম্পৃক্ত হয়েছে। সম্প্রতি ১৪০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদুৎ প্ল্যান্ট সিংগাপুরের প্রতিষ্ঠান করছে। এ ছাড়া এলএনজি সরবারহসহ বিভিন্ন কাজে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান কাজ করছে।

জ্বালানী প্রতিমন্ত্রী আরও বলেন, কল-কারখানার পাশাপাশি সিঙ্গাপুরের প্রতিষ্ঠানগুলো দেশের সেবা খাতেও বিনিয়োগ করতে পারে। বাংলাদেশ থেকে অনেকেই চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাচ্ছে, তাই এখানে বিনিয়োগ করলে দুই পক্ষেরই লাভ। বিডার নির্বাহী পরিচালক কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে যেকোনো ধরনের বিনিয়োগ করা সম্ভব। বর্তমানে দেশের নতুন প্রজন্ম বিভিন্ন উদ্ভাবনী বিষয় দ্বারা বিনিয়োগে আরও সহজ করছে।

Bootstrap Image Preview